Saturday, July 8, 2017

কুরআন ও হাদীসের কিতাব থাকতে মুফতী লাগে কেন?

ইমাম আমাশ (রহঃ) কিরাত ও হাদীসের সম্মানীত ইমাম। তাঁর বউ রাগ করেছিলো। তাঁর সাথে কথা বলে না। তিনি অনেক চেষ্টা করেও বউকে কথা বলাতে পারলো না।
.
অবশেষে এক রাত্রিতে বউকে বিরক্ত হয়ে বললোঃ "আজ ফজরের আযান এর আগে যদি কথা না বলো তবে তোমার ওপর তিন তালাক্ব।"
.
কিন্তু তবুও বউ কথা বললো না। কারণ বউটি খুব সুন্দরী ছিলো। এই স্বামীর ভাত না খাওয়াই তার ইচ্ছা ছিলো। তালাক্ব হয়ে যাওয়াটা সে কামনা করছিলো। সুতরাং কোন কথা না বলে ফজর এর আযান পর্যন্ত এভাবে কাটিয়ে দিতে পারলেই স্বামীর এই কথাই তালাক্ব হিসেবে গণ্য হয়ে যায়। এই স্বামীর বন্ধন থেকে মুক্ত হওয়ার একটা উপায় হলো। সুতরাং সে মুখ আরো শক্ত করে বন্ধ করলো।
.
এদিকে স্বামী আরও বিপদে পড়লো। এতদিন কথা না বলাই তো ভালো ছিলো। কিন্তু এখন দেখি এই কথা দ্বারা একদম তালাক্ব হয়ে যাবে। হায় ফজর হতেও তো আর বেশি দেরী নাই। এমন কথা কেন বললাম?
.
ইমাম সাহেব খুব বিব্রত হয়ে মাসালার খোঁজে বাহির হয়ে পড়লো? কেমন করে বউকে তালাক্ব থেকে বাঁচানো যায়? অনেক আলেম উলামার কাছে ছুটাছুটি করলো কিন্তু তার পক্ষে কোন ফতোয়া পাওয়া গেল না। সবাই বললোঃ "এই বউকে তালাক্ব থেকে বাচানো যাবে না। যদি এভাবে কথা বন্ধ রাখে তবে ফজরের আযান হওয়ার সঙ্গে সঙ্গেই তালাক্ব হয়ে যাবে।"
.
অবশেষে তিনি ইমামে আজম আবু হানিফা (রহঃ) এর খিদমতে হাজীর হয়ে তার দুঃখের  কথা ব্যাক্ত করলেনঃ "হুজুর এই বউ তালাক্ব হয়ে গেলে আমি বাঁচবো না। আমাকে রক্ষা করুণ।"
.
ইমাম আবু হানিফা (রহঃ) বললেনঃ "আপনার বউ তালাক্ব হবে না। আপনি বাড়ী যান। বউ আপনারই থাকবে।
.
এই কথা শুনে আলেম-উলামারা অবাক হয়ে
বলাবলি করতে শুরু করলেনঃ "যে ইমামকে আমরা এতো শ্রদ্ধা করি তিনি একজন সাধারণ ব্যাক্তির দুঃখ দেখে স্হির থাকতে পারলেন না? শরীয়তের মাসালাকে হেরফের করে ফতোয়া দিয়ে দিলেন?"
.
কিন্তু ব্যাপারটি ঘটলো অন্যভাবে। বিজ্ঞ ইমামের পক্ষেই শুধু এরূপ জটিলতা সহজ করা সম্ভব ছিলো।
.
ঐ ইমামের বাড়ীর কাছেই একটি মসজিদ ছিলো। ইমাম আবু হানিফা (রহঃ) ফজর হওয়ার আগেই সেই মসজিদে গিয়ে উচ্চস্বরে আযান দিতে শুরু করলেন।
.
বউটি আযান শোনা মাত্রই আনন্দে উদ্বোলিত হয়ে স্বামীকে ডেকে বলতে শুরু করলোঃ

- "আমার তালাক্ব হয়ে গেছে। আমার বিদায়ের ব্যাবস্হা করুন।"
- ইমাম বললোঃ "কেমন করে হলো তোমার তালাক্ব?"
.
বউ বললোঃ "ঐ দেখুন মসজিদে ফজরের আযান হচ্ছে। আমি ফজরের আযানের পূর্ব পর্যন্ত কথা বলা বন্ধ রেখেছিলাম। তাই সেই অণুযায়ী তালাক্ব হয়ে যায়।"
.
তিনি আবার চিন্তায় পড়ে গেলেন। ইমাম সাহেবের কন্ঠে আযানের আওয়াজ শুনে মসজিদের দিকে ছুটে গেল। বললেনঃ
.
"হুজুর আপনি তো বললেন বউ তালাক্ব হবে না কিন্তু এখন তো বউ তালাক্ব হয়ে গেল। এখন আমি কি করি?"
.
- ইমাম সাহেব জিজ্ঞাসা করলেনঃ "কেমন করে বউ তালাক্ব হলো?"
.
- তিনি বললেনঃ "এই যে ফজরের আযান হওয়ার আগ পর্যন্ত সে কথা বন্ধ রেখেছিলো।"
.
- ইমাম সাহেব জিজ্ঞাসা করলেনঃ "এই আযানের পরে কথা বলেছে কিছু?"
- তিনি বললেনঃ "জ্বী হ্যাঁ। আযানের পরে কথা বলেছে।"
.
ইমাম সাহেবঃ "তবে ঠিক আছে। আপনার বউ
তালাক্ব হয়নি। ফজরের আযানের এখনও দেরী আছে। তার আগেই আপনার বউ কথা বলে ফেলেছে। যে আযান শুনে কথা বলে ফেলেছে সেটা ছিলো তাহাজ্জুদের আযান।
.
ইমাম আনন্দে উদ্বোলিত হয়ে উঠলো। বাড়ী গিয়ে বউকে জড়িয়ে ধরে বললো সে তাহাজ্জুদের আযান শুনে কথা বলে ফেলেছে।
.
সবকিছু শুনে বউটি হতভম্ব আর আলেমগণ
হতবাক।
.
সুবহানআল্লাহ! লক্ষ করুন তিনি একজন হাদীস ও কিরাতের ইমাম। এরপরেও কেন মুফতী তালাশ করলেন ফতোয়ার জন্য? তিনি কি কুরআন ও সহীহ হাদীস কম জানতেন?
.
এমনিভাবে সাহাবীদের মাঝেও মুফতীগণ ছিলেন যেমন, হযরত আবূ বকর (রাঃ), ওমর (রাঃ), ইবনে আব্বাস (রাঃ), মুয়াজ ইবনে যাবাল (রাঃ) আম্মাজান আয়েশা (রাঃ) প্রমুখ। তাঁদের কাছে সাধারণ সাহাবীরা যারা ব্যাবসায়ী, কৃষিকাজ ইত্যাদিতে ব্যাস্ত থাকতেন তাঁরা ফতোয়া গ্রহন করে সেই অণুযায়ী আমল করতেন।
.
ইমাম আযম আবূ হানিফা (রহঃ) ও এরকম ৪০ জন মুফতী, মুজতাহীদ ইমামদের নিয়ে বছরের পর বছর গবেষণা করে উম্মতের জন্য এমন লক্ষ লক্ষ মাসআলা কুরআন ও সুন্নাহর আলোকে উদ্ভাবন করেছেন। এমনও সময় গেছে একটি মাসআলার সমাধান করতে মাসের পর মাস লেগে যেত।
.
আল্লাহ আমাদেরকে দ্বীনের সহীহ বুঝ দান
করেন। ওয়ামা তওফিক ইল্লাবিল্লাহ। আমিন।।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!