Tuesday, July 4, 2017

মাজহাব মানার ব্যপারে সৌদির শায়খ আব্দুর রহমান ইবনে সা‘দী রাহ.

যে সকল মাসআলায় ফিকহ-ফতোয়ার ইমামগণের মাঝে শরয়ী দলীলের ভিত্তিতে ইখতিলাফ হয়েছে তাতে সাধারণ মানুষের কর্তব্য, নিজ অঞ্চলের আলিমদের ফতোয়া অনুসরণ করা। সালাফের যুগে এই নীতিই অনুসরন করা হত। অথচ অনেক সময় গাইরে মুকাল্লিদ বন্ধুদের দেখা যায়, তারা মতভেদপূর্ণ মাসআলায় নিজ দেশের আলিমদের পরিবর্তে আরব জাহানের আলিমদের ফতোয়া অনুসরণ করেন এবং অন্যদেরকেও তা মানার প্রতি উদ্বুদ্ধ করেন। এটা সঠিক নিয়ম নয়।
.
খোদ আরবের আলেমগণ বলে গেছেন, সাধারণ মানুষের কর্তব্য  মতভেদপূর্ণ মাসআলায় নিজ দেশের আলিমদের তাকলিদ করা। যারা এই নীতি অনুসরন করতে বলেছেন তাঁদের অন্যতম হলেন সৌদি আরবের শায়খ আব্দুর রহমান ইবনে সা‘দী রাহ.।
.
তিনি শাইখ উছাইমীন রাহ.-এর উস্তায ছিলেন। শাইখ উছাইমীন রাহ. বলেন,
.
ﻓﺎﻟﻌﺎﻣﻲ ﻳﺠﺐ ﻋﻠﻴﻪ ﺃﻥ ﻳﻘﻠﺪ ﻋﻠﻤﺎﺀ ﺑﻠﺪﻩ ﺍﻟﺬﻳﻦ ﻳﺜﻖ ﺑﻬﻢ، ﻭﻗﺪ ﺫﻛﺮ ﻫﺬﺍ ﺷﻴﺨﻨﺎ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺑﻦ ﺳﻌﺪﻱ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ، ﻭﻗﺎﻝ : " ﺍﻟﻌﺎﻣﺔ ﻻ ﻳﻤﻜﻦ ﺃﻥ ﻳﻘﻠﺪﻭﺍ ﻋﻠﻤﺎﺀ ﻣﻦ ﺧﺎﺭﺝ ﺑﻠﺪﻫﻢ؛ ﻷﻥ ﻫﺬﺍ ﻳﺆﺩﻱ ﺇﻟﻰ ﺍﻟﻔﻮﺿﻰ ﻭﺍﻟﻨﺰﺍﻉ "
.
অর্থ : সাধারণ মানুষের জন্য আবশ্যক হল নিজ দেশের আলিমদের তাকলীদ করা। এই বিষয়টি আমাদের উস্তায আব্দুর রহমান ইবনে সা‘দী রাহ. বলে গেছেন। তিনি বলতেন : সাধারণ মানুষের জন্য অনুচিত নিজ দেশের আলিমদের পরিবর্তে অন্য দেশের আলিমদের তাকলীদ বা অনুসরণ করা। কেননা এর দ্বারা লাগামহীনতা ও বিবাদ-বিসংবাদের সৃষ্টি হয়।
.
লিকাআতুল বাবিল মাফতুহ ১৯/৩২
.
গাইরে মুকাল্লিদ বন্ধুরা যদি উপরোক্ত নীতি অনুধাবন করতেন এবং অনুসরণ করতেন তাহলে সকল ঝগড়া-বিবাদ এমনি খতম হয়ে যেত।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!