Monday, July 10, 2017

এই হাদীসের কথাগুলো রসুলুল্লাহ সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম অত্যান্ত ব্যাথাভরা হৃদয়ে বলেছেন

মুহাম্মাদ ইবনু রাফি (রহঃ) হাম্মাম ইবনু মুনাব্বিহ (রহঃ) থেকে বর্নিত। তিনি বলেনঃ
.
এ হল সে সব (হাদীস), যা আবূ হুরায়রা (রাঃ) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে আমাদের কাছে বর্ণনা করেছেন। এরপর সেগুলি থেকে তিনি কয়েকটি হাদীস উল্লেখ করেন। একটি হল যে,
.
"রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার অবস্হা সে ব্যক্তির অবস্হার ন্যায় যে আগুনে প্রজ্জ্বলিত করল, যখন তাতে তার চতূষ্পার্শ আলোকিত হচ্ছেন, তখন পতঙ্গ ও সেসব প্রানী যা আগুন পড়ে থাকে, তাতে পড়তে লাগল আর সে ব্যক্তি সেগুলোকে বাধা দিতে লাগল। কিন্তু তারা তাকে হারিয়ে দিতে তাতে ঢুকে পড়তে লাগল।
.
তিনি বললেন, এটাই হল তোমাদের অবস্হা আর আমার অবস্হা। আমি আগুন থেকে রক্ষার জন্য তোমাদের কোমরবন্ধগুলি ধরে রাখি ও বলি, আগুন থেকে দুরে থাক, আগুন থেকে দুরে থাক। আর তোমরা আমাকে হারিয়ে দিয়ে তার মাঝে ঢুকে পড়ছো।" -(মুসলিমঃ ৫৭৫৮)
.
আজ মানুষ গুনাহ থেকে ফিরতেই চায় না। জেনেবুঝে হাসি - ঠাট্টার ছলেও গুনাহ করে। আল্লাহ্ মাফ করুন কিছু গুনাহ আছে মানুষ করে সাময়িক তৃপ্ত হয় যেমন নেশা করা, জিনা করা, গীবত করা এগুলো করে কিছুটা সময় মজা পায়, একটু তৃপ্ত হয়। কিন্তু এমনও গুনাহ মানুষ করে যাতে কোন মজাও পায়না আবার সাজাও বহু। যেমন ফরজ তরখ করা, পুরুষের টাখনুর নিচে কাপড় পরা।
.
অথচ গুনাহ থেকে বেঁচে থাকা ফরজ। তা যত ক্ষুদ্র গুনাহই হোক না কেন।
.
"সেই ব্যাক্তি যে আল্লাহ্কে হারালো, সে কি পেল?"
.
"আর সেই ব্যাক্তি যে আল্লাহ্কে পেল, সে কি হারালো?"
.
আমাদের রব্ব বলেনঃ

ﻳَﺎ ﺃَﻳَّﺘُﻬَﺎ ﺍﻟﻨَّﻔْﺲُ ﺍﻟْﻤُﻄْﻤَﺌِﻨَّﺔُ(০) ﺍﺭْﺟِﻌِﻲ ﺇِﻟَﻰ ﺭَﺑِّﻚِ ﺭَﺍﺿِﻴَﺔً ﻣَّﺮْﺿِﻴَّﺔً(০) ﻓَﺎﺩْﺧُﻠِﻲ ﻓِﻲ ﻋِﺒَﺎﺩِﻱ(০) ﻭَﺍﺩْﺧُﻠِﻲ ﺟَﻨَّﺘِﻲ(০)

"হে প্রশান্ত আত্মা! তুমি তোমার পালনকর্তার নিকট ফিরে এসো। সন্তুষ্ট ও সন্তোষভাজন হয়ে। অতঃপর আমার নেকবান্দাদের অন্তর্ভুক্ত হয়ে যাও। এবং প্রবেশ কর আমার জান্নাতে।" -(সুরা আল ফাজর,২৭-৩০)
*
এখনও সময় আছে তওবা করি হতে পারে আজকের রাতটাই আমাদের জীবনের শেষ রাত। আল্লাহ্ খালেস তওবা নসীব করুন। আমিন।।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!