Friday, March 31, 2017

এপ্রিলফুল এর ইতিহাস স্পেন থেকে মুসলিম নির্মুলের মর্মান্তিক ইতিহাস

এপ্রিলফুল কোন মুসলমান পালন করতে পারেনা,
কেউ পালন করলে সে প্রকৃত মুসলমান থাকে না।
.......... .....   .......      ..........     .......     .......   .....
এপ্রিলফুল এর ইতিহাস স্পেন থেকে মুসলিম নির্মুলের মর্মান্তিক ইতিহাসঃ
----------------------------------------------------------
প্রায় ৫০০ বছর আগের কথা। স্পেন ছিল মুসলিমদের একটি সমৃদ্ধশালী দেশ। এই দেশটি মুসলিমদের নিয়ন্ত্রনে ছিল প্রায় আট শত বছর। বিশ্ববাসীর জ্ঞান-বিজ্ঞান সাধনার কেন্দ্র ছিল স্পেন। ক্রুসেড-রা দীর্ঘ দিন ধরে স্পেনকে নিজেদের দখলের নেওয়ার চেষ্টা করছিল। এজন্য তারা ক্রুসেড বা ক্রুসের জন্য ধর্ম যুদ্ধের নামে বিভিন্ন সময় স্পেনে আক্রমন করত। কিন্তু স্পেনের মুসলিমদের সাথে যুদ্ধ করে তারা বরা্বই পরাজিত হত। মুসলিমরা এই দেশটাকে এতটাই আধুনিক ভাবে সাজিয়ে ছিল যা ছিল সত্যিই অসাধারন। আজও স্পেনের সেই শহরগুলো এক একটি অপূর্ব ঐতিহাসিক নিদর্শন। যাহা মানুষকে এখনও মুগ্ধ করে।
মুসলিমরা ভালই ছিল স্পেনে। কিন্তু একটা পর্য়ায়ে মুসলিমরা ইসলামে হতে দুরে সরে যেতে লাগল। তার ইসলাম প্রচার প্রসার ও ইসলাম পালনের প্রতি অনিহা বাড়তে লাগল এবং তারা দুনিয়ামুখি হযে গেল। এবং এক পয়ায়ে মুসলিমদের ইমানের অবস্থা খুবই শোচনীয় হয়ে পড়ল। ঠিক এমন এক সময় খ্রিষ্টানরা মুসলিমদের উপর আবারও আক্রমন করল। যদিও কিছু মুসলিম বীর ও তাদের সাথিরা চরম ভাবে আক্রমনকে প্রতিহত করল এবং ক্রসেড বাহিনীকে প্রায় পরাজিত করে ফেলেছিল। কিন্তু মুসলিম জাতির কতিপয় গাদ্দারের কারনে শেষ রক্ষা হলো না।
খ্রিষ্টান ক্রসেডারগণও মিথ্যা কৌশল অবলম্বন করল। তারা প্রচার করতে লাগল যে, স্পেন এখন তাদের দখলে। তারা ঘোষনা দিয়ে দিল- যে সকল মুসলিমরা মসজিদে আশ্রয় নিবে তারা নিরাপদ। আর যারা দেশ ত্যাগের জন্য সমুদ্রগামী জাহাজে আশ্রয় নিবে তারাও নিরাপদ। দূর্বল ইমানের মুসলিমগণ শত্রুদের কথা মতো দেশ ত্যাগের জন্য সমুদ্রগামী জাহাজে আশ্রয় নিল আর যারা জাহাজে পৌছঁতে পারল না তারা স্থানীয় মসজিদে আশ্রয় নিল।
পরে ক্রসেড বাহিনী সকল মসজিদকে তালা বদ্ধ করল, এই বলে যতে মুসলিমরা নিরাপদে থাকে। পরে তারা সকল মসজিদ গুলোতে আগুন ধরি্য়ে মুসলিমদের পুড়িয়ে হত্যা করল। আর জাহাজ গুলোকে তার ডুবিয়ে দিল। এভাবে তারা স্পেন থেকে মুসলিমদের নির্মুল করল। এরপর সেখানে এমন একজন মুসলিমও ছিল না যে কিনা আজান দিবে। বিগত ৫০০ বছর স্পেনে কোন আজান হয়নি। মাত্র কয়েক বছর আগে আজানের অনুমতি দেওয়া হয়েছে।
১৪৯২ সনের ১লা এপ্রিল খ্রিষ্টান ক্রসেডারগণ মিথ্যা কৌশল অবলম্বন কর মুসলিমদের বোকা বানিয়ে পরাজিত করেছিল। মুসলিমদের এই পরাজয়কে স্বরন করে খ্রিষ্টানরা প্রতি বছর ১লা এপ্রিল এপ্রিল ফুল পালন করে থাকে। আর আমরা বোকার মত এপ্রিল ফুল পালন করে নিজেদেরকে আরো বোকা হিসাবে পরিচয় দিয়ে থাকি।
বিগত ১৯৯২ সালে স্পেন থেকে মুসলিম নির্মুলের ৫০০ বছর পুর্তি উপলক্ষ্যে স্পেনের মাটিতে অনুষ্ঠিত হয় বিশ্ব অলিম্পিক। অত্যান্ত পরিতাপের বিষয় হল- বিশ্বের সবগুলো মুসলিম দেশ খৃষ্টানদের সাথে খুব আনন্দ-ফুর্তির সেই বিশ্ব অলিম্পিকে অংশ নিয়েছিল। আমাদের জাতির পূর্বপুরুষদের সেই মর্মান্তিক অতীত আমাদের হৃদয়ে কোন বেদনার সৃষ্টি করে না। আমাদের জীবনে অতীতের কোন আহবান পৌঁছে না। অথচ আমরা মুসলিম পরিচয় দিয়ে থাকি।
(সংগৃহীত)


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!