Thursday, March 23, 2017

যারা তাবলীগ জামাতের মেহনতকে সম্বোধন করে সমালোচনা করে বুঝে নিতে হবে তারা পুষ্টিহীনতায় ভুগছে।

আর সেই পুষ্টিহীনতা হলো এলেমের কমতি, ইমানের ঘাটতি ও আমলের অভাব। এদেরকে ধরে ধরে তাবলীগে পাঠিয়ে দেয়া লাগবে।
.
তাবলীগ কারও পৈতৃক রেখে যাওয়া সম্পদ না যে আপনার যেমন মন চাইবে তেমনি চলতে হবে। তাবলীগ একটা মেহনত একটা আদর্শ। আর এই আদর্শ থেকে যারা দূরে সরেছে তাঁরা পথভ্রষ্ট হয়েছে। তাবলীগ জামাত চলবে দ্বীনের তাকাদার ওপর। আল্লাহর ওপর তাওয়াক্কুল করে।
.
তাবলীগ মেহনতের কোন আমল মাশওয়ারা ছাড়া হয়না। আর যাদের মধ্য কিঞ্চিত পরিমাণ দ্বীনের বুঝ রয়েছে তারা বুঝে নিবে যে মাশওয়ারার ফয়সালা আল্লাহর তরফ থেকে আসে। বানুষের মনগড়া নয়। ব্যাক্তির জন্য মেহনতকে দোষ দিব কেন?
.
কোন হক্কানী ওলামাগণ তাবলীগ জামাতের বিরোধীতা করেনি আর আজীবন করবেও না ইনশাআল্লাহ। তাঁরা ব্যাক্তির ভুলের জন্য জামাতকে দোষারোপ করেননি। ব্যাক্তির সংশোধনের চেষ্টাই তাঁরা করেছেন জামাতের না। কারাণ তাঁরা এর গোড়া জানেন।
.
কিছু মূর্খের দল সাগরের কিনারায় দাড়িয়ে এর গভীরতা মাপতে চায়। হিম্মত থাকে তো আসো নামো মানুষের ময়দানে। একটা দুনিয়ামুখি মানুষকে আখিরাতমুখি করে দেখাও। একটা ঘরমুখী মানুষকে মসজিদমুখী করে দেখাও।
.
সমস্হ ময়দানের মুজাহীদদেরকে যেমন তাবলীগে আসতে বলা বোকামী তেমনি সমস্হ তাবলীগওয়ালাকে জিহাদে ডাকাও বোকামী। আল্লাহ তায়ালা বলেন -

وَلْتَكُن مِّنكُمْ أُمَّةٌ يَدْعُونَ إِلَى الْخَيْرِ وَيَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ وَأُوْلَـئِكَ هُمُ الْمُفْلِحُونَ -

"আর তোমাদের মধ্যে এমন একটা দল থাকা উচিত যারা আহবান জানাবে সৎকর্মের প্রতি, নির্দেশ দেবে ভাল কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে, আর তারাই হলো সফলকাম।" -[সুরা আল ইমরানঃ ১০৪]
.
উপরোক্ত আয়াতের অণুসারে দাওয়াত ও তাবলীগের কাজ ফরজে কেফায়া যেই কাজ উম্মতের একটা দল না করলে সমস্হ উম্মত গুনাহগার হবে। আবার জিহাদও তেমনি ফরজে কেফায়া যা উম্মতের মধ্য থেকে একটি দল না করলে সকল উম্মত গুনাহগার হবে।
.
আরও রেফারেন্স লাগলে ইমাম আল গাজ্জালী (রহঃ)-এর "এহইয়া-উল-উলুমুদ্দীন" কিতাবের তৃতীয় খন্ডের 'সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নির্দেশ' অধ্যায়ে দেখুন।
.
অন্ধের হাতী দেখার মত এক পা ধরে আছেন আর ঐটা ধরেই আছেন। আর আমরা তাবলীগওয়ালারা এলেমের পাঠাগারে, জিহাদের ময়দানে, ইমানী আন্দোলনে, জিকিরের হালকায় সবখানেই মিশে আছি। আপনারা চোখে না দেখলে কিছু করার নেই। আমরা বিজ্ঞাপন দিয়ে মেহনত করিনা ও করবোও না ইনশাআল্লাহ।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!