Monday, May 29, 2017

আট (৮) রাকাত তারাবীর নেপথ্যে আহলে হাদীসদের ভয়ংকর ষড়যন্ত্র

রাসুল (স) এরশাদ করেছেন : তোমরা আমার ও খোলাফায়ে রাশেদীনের সুন্নত সমূহ কে মজবুত করে ধরো। (আল-হাদিস )
.
রাসুল (স) এর তারাবীহ পড়া নিয়ে হাদিসে মতবেদ পাওয়া যায়। কিন্তু খলিফায়ে রাশেদ, আমিরুল মোমিনীন হজরত উমর (র:) সকল সাহাবাদের সমন্বয়ে তারাবীর নামাজ ২০ রাকাত পড়েছেন। ঐ যুগ থেকে অদ্যাবধি পবিত্র মক্কা -মদীনা সহ সারা মুসলিম জাহানে তারাবীর নামজ ২০ রাকাত-ই চালু আছে।
.
বিশ রাকাত তারাবীহ হজরত উমর (র:) চালু করেছেন। শিয়া (Shiya) সম্প্রদায়ের লোকেরা যেহেতু হজরত উমর (র:) এর চরম শত্রু। তাই তারা ২০ রাকাত তারাবীর ও গোর বিরুধীতা করে আসছে।
.
ভারত বর্ষে অধিকাংশ মুসলিম গন সুন্নী (Sunni) হওয়ার কারণে হজরত উমর (র:) এর বিরুদ্ধে কিছু বলা শিয়াদের পক্ষে সম্ভব ছিল না।
.
তাই শিয়া জায়দী ফেরকার ইমাম শাওকানী ইয়েমেনী তার এক শিষ্য-- আব্দুল হক বেনারসী-- কে যুক্তি দিলো যে, তুমি এমন কিছু কর -- যাতে হজরত উমর কে মোসলমানদের মন থেকে দুরে সরানো যায়।
.
উক্ত শিয়া ইমামের যুক্তিতে, আব্দুল হক বেনারসী (Abdul Haque Benarasi) হাদিসের বাহানা তুলে ২০ রাকাত তারাবীহ কে অস্বীকারের প্রচার কায্য শুরু করে।
.
মূল উদ্দেশ্শ্য ২০ রাকাত তারাবীহ নয়। বরং ২০ রাকাত তারাবীহ যিনি শুরু করেছেন তাকে টার্গেট বানানো।
.
অর্থাত; বিশ রাকাত তারাবীহ থেকে যদি মোসলমানদের কে ফেরানো যায়, তাহলে এ কথা বুঝানো সহজ হবে যে, হজরত উমর বিশ (২০) তারাবীহ নির্ধারন করে ঠিক করেন নাই। এ ভাবে মুসলিমদের মন থেকে হজরত উমরের মহাব্বত বের হয়ে গেলে সুন্নিদের কে শিয়া বানানোর পথ সুগম হবে।
.
মুসলিমদের প্রতি অনুরোধ:- আহলে হাদিস (La----MAJHABI) গ্রুপটি শিয়াদের চক্রান্ত বাস্তবায়ন করার কাজ করছে।
.
তাই সতর্ক থাকুন।
.
এখন দেখুন..... মুহাদ্দিসগনের দৃষ্টিতে তারাবির রাকাত সংখ্যা কত....??.....
.
ইমাম ইবনু আব্দিল বার রহ. (মৃত : ৪৬৩) বলেন,
.
ﻭَﻫُﻮَ - ﻋِﺸْﺮُﻭﻥَ ﺭَﻛْﻌَﺔ - ﺍﻟﺼَّﺤِﻴﺢُ ﻋَﻦْ ﺃُﺑَﻲِّ ﺑْﻦِ ﻛَﻌْﺐٍ ﻣِﻦْ ﻏَﻴْﺮِ ﺧِﻠَﺎﻑٍ ﻣِﻦَ ﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔِ .
.
অর্থ: এটাই সহীহ যে, হযরত উবাই ইবনে কা‘ব ২০ রাকাত তারাবীহ পড়িয়েছেন। আর তাতে কোন সাহাবী দ্বিমত করেননি। [আল ইসতিযকার ৫/১৫৭]
.
ﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒْﺪِ ﺍﻟْﺒَﺮِّ ﻭَﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺟُﻤْﻬُﻮﺭِ ﺍﻟْﻌُﻠَﻤَﺎﺀِ ﻭَﻫُﻮَ ﺍﻟِﺎﺧْﺘِﻴَﺎﺭُ ﻋِﻨْﺪَﻧَﺎ
.
অর্থ: তিনি আরো বলেন, এটিই (২০ রাকাত তারাবীহ) অধিকাংশ উলামায়ে কেরামের মত এবং আমাদের নিকট এটিই পছন্দনীয়।
.
[তারহুত তাছরীব ৩/৯৭]
.
ইমাম তিরমিযী রহ. (মৃত : ২৬৯) বলেন,
.
ﻭَﺃَﻛْﺜَﺮُ ﺃَﻫْﻞِ ﺍﻟﻌِﻠْﻢِ ﻋَﻠَﻰ ﻣَﺎ ﺭُﻭِﻱَ ﻋَﻦْ ﻋُﻤَﺮَ، ﻭَﻋَﻠِﻲٍّ، ﻭَﻏَﻴْﺮِﻫِﻤَﺎ ﻣِﻦْ ﺃَﺻْﺤَﺎﺏِ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً، ﻭَﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺍﻟﺜَّﻮْﺭِﻱِّ، ﻭَﺍﺑْﻦِ ﺍﻟﻤُﺒَﺎﺭَﻙِ، ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲِّ ﻭﻗَﺎﻝَ ﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ > : ﻭَﻫَﻜَﺬَﺍ ﺃَﺩْﺭَﻛْﺖُ ﺑِﺒَﻠَﺪِﻧَﺎ ﺑِﻤَﻜَّﺔَ ﻳُﺼَﻠُّﻮﻥَ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً
.
অর্থ: সংখ্যাগরিষ্ঠ উলামায়ে কেরামের মত সেটাই যা বর্ণিত আছে হযরত উমর, হযরত আলী রা. ও অন্যান্য সাহাবায়ে কেরাম থেকে। অর্থাৎ ২০ রাকাত। এটিই ইমাম সুফয়ান সাওরী, ইবনুল মুবারক ও শাফেয়ী রহ. এর মত। ইমাম শাফেয়ী বলেন, আমাদের শহর মক্কা মুর্কারামায় আমি এমনটিই পেয়েছি যে, তারা ২০ রাকাত তারাবীহ পড়তেন।
.
[জামে তিরমিযী ৩/১৬০]
.
ইবনে রুশদ মালেকী রহ. (মৃত : ৫৯৫) বলেন,
.
ﺍﺧْﺘَﺎﺭَ ﻣَﺎﻟِﻚٌ ﻓِﻲ ﺃَﺣَﺪِ ﻗَﻮْﻟَﻴْﻪِ، ﻭَﺃَﺑُﻮ ﺣَﻨِﻴﻔَﺔَ، ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ، ﻭَﺃَﺣْﻤَﺪُ، ﻭَﺩﺍﻭﺩ : ﺍﻟْﻘِﻴَﺎﻡَ ﺑِﻌِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً ﺳِﻮَﻯ ﺍﻟْﻮِﺗْﺮِ
.
অর্থ: ইমাম মালেক রহ. এর এক বক্তব্য অনুযায়ী এবং ইমাম আবু হানীফা, ইমাম শাফিয়ী, ইমাম আহমদ ইবনে হাম্বল ও ইমাম দাঊদ এর বক্তব্য হচ্ছে বিতর ছাড়া তারাবীহ ২০ রাকাত।
.
[বিদায়াতুল মুজতাহিদ : ১/২১৯]
.
ওয়ালী উদ্দিন ইরাকী রহ. (মৃত : ৮২৬) বলেন,
.
ﻭَﺑِﻬَﺬَﺍ ﺃَﺧَﺬَ ﺃَﺑُﻮ ﺣَﻨِﻴﻔَﺔَ ﻭَﺍﻟﺜَّﻮْﺭِﻱُّ ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ ﻭَﺃَﺣْﻤَﺪُ ﻭَﺍﻟْﺠُﻤْﻬُﻮﺭُ ﻭَﺭَﻭَﺍﻩُ ﺍﺑْﻦُ ﺃَﺑِﻲ ﺷَﻴْﺒَﺔَ ﻓِﻲ ﻣُﺼَﻨَّﻔِﻪِ ﻋَﻦْ ﻋُﻤَﺮَ ﻭَﻋَﻠِﻲٍّ ﻭَﺃُﺑَﻲٍّ ﻭَﺷُﺘَﻴْﺮِ ﺑْﻦِ ﺷَﻜَﻞٍ ﻭَﺍﺑْﻦِ ﺃَﺑِﻲ ﻣُﻠَﻴْﻜَﺔَ ﻭَﺍﻟْﺤَﺎﺭِﺙِ ﺍﻟْﻬَﻤْﺪَﺍﻧِﻲُّ ﻭَﺃَﺑِﻲ ﺍﻟْﺒَﺨْﺘَﺮِﻱِّ
.
অর্থ: ২০ রাকাত তারাবীর মতই গ্রহণ করেছেন ইমাম আবু হানীফা, ইমাম সাওরী, ইমাম শাফেয়ী, ইমাম আহমদ ইবনে হাম্বল এবং অধিকাংশ উলামা। ইমাম ইবনে আবি শাইবা রহ. ‘আল মুসান্নাফ’ গ্রন্থে এ মতই বর্ণনা করেছেন হযরত উমর, হযরত আলী, হযরত উবাই ইবনে কা‘ব, শুতাইর ইবনে শাকাল, ইবনে আবী মুলাইকা, হারেস আল হামদানী ও আবুল বাখতারী থেকে।
.
[তরহুত তাসরীব ৩/৯৭]
.
আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহ্হাব রহ. (মৃত : ১২৪২) বলেন,
.
ﻭﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻟﻤﺎ ﺟﻤﻊ ﺍﻟﻨﺎﺱ ﻋﻠﻰ ﺃﺑﻲ ﺑﻦ ﻛﻌﺐ ﻛﺎﻧﺖ ﺻﻼﺗﻬﻢ ﻋﺸﺮﻳﻦ ﺭﻛﻌﺔ
.
অর্থ: উমর রা. যে তারাবীহ নামাজে উবাই ইবনে কা‘ব রা. এর পিছনে সকলকে একত্রিত করেছিলেন তা ছিল ২০ রাকাত।
.
[মাজমুআতুর রাসাইল ওয়াল মাসাইলিন নাজদিয়্যাহ ১/৯৫]
.
ইবনে তাইমিয়া রহঃ বলেন,
.
ﻓﺈﻧﻪ ﻗﺪ ﺛﺒﺖ ﺃﻥ ﺃﺑﻲ ﺑﻦ ﻛﻌﺐ ﻛﺎﻥ ﻳﻘﻮﻡ ﺑﺎﻟﻨﺎﺱ ﻋﺸﺮﻳﻦ ﺭﻛﻌﺔ ﻓﻲ ﻗﻴﺎﻡ ﺭﻣﻀﺎﻥ ﻭﻳﻮﺗﺮ ﺑﺜﻼﺙ ﻓﺮﺃﻯ ﻛﺜﻴﺮ ﻣﻦ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﺃﻥ ﺫﻟﻚ ﻫﻮ ﺍﻟﺴﻨﺔ ﻷﻧﻪ ﺃﻗﺎﻡ ﺑﻴﻦ ﺍﻟﻤﻬﺎﺟﺮﻳﻦ ﻭﺍﻷﻧﺼﺎﺭ ﻭﻟﻢ ﻳﻨﻜﺮﻩ ﻣﻨﻜﺮ
.
অর্থ, একথা প্রমাণিত যে, উবাই ইবনে কায়াব রাঃ রমযানে তারাবী লোকদের নিয়ে ২০ রাকাত পড়াতেন। এবং তিন রাকাত বিতির পড়তেন। তাই অনেক ওলামায়ে কিরামের সিদ্ধান্ত এটাই সুন্নাত। কেননা, ওমর রাঃ তা অনেক মুহাজির এবং আনসার সাহাবীদের (রাঃ) সামনে করেছিলেন। কেউ তাতে কোন আপত্তি করে নাই।
.
(মাজমুউল ফাতওয়াঃ ২/৩৮৬) ৷
.
শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যা (রহঃ) এ প্রসঙ্গেই বলেছেন-
.
ﺇِﻧَّﻪُ ﻗَﺪْ ﺛــَـﺒَﺖَ ﺃﻥ َّ ﺃُﺑَﻰ َّ ﺑـْﻦ َ ﻛَﻌْﺐٍ ﻛَﺎﻥ َ ﻳَﻘُﻮْﻡُ ﺑِﺎﻟﻨَّﺎﺱِ ﻋِﺸْﺮِ ﻳـْﻦ ﺭَﻛَﻌَﺔً ﻓِﻰ ﻗِﻴَﺎﻡِ ﺭَﻣَﻀَﺎﻥ ﻭَ ﻳُـﻮْ ﺗـِﺮُ ﺑِﺜـــَﻼَﺙٍ
.
“এ বিষয়টি প্রমাণিত যে, উবাই ইবনে কা’ব (রঃ) রমাদানের তারাবীতে মুসল্লীদেরকে নিয়ে বিশ রাকাআত পড়তেন এবং তিন রাকাআত বিতর পড়তেন।”
.
(মাজমূউল ফাতাওয়াঃ ২৩/১১২-১১৩)
.
বিশ রাকাআত তারাবীর ব্যাপারে তিনি আরো বলেছেন-
.
ﺛـَـﺒَﺖَ ﻣِﻦ ْ ﺳُﻨـَّﺔِ ﺍﻟﺨُـﻠَـﻔَﺎﺀِ ﺍﻟﺮَّﺍﺷِﺪِ ﻳـْﻦ َ ﻭَﻋَﻤَﻞِ ﺍﻟﻤُﺴْﻠِﻤِﻴْﻦ َ
.
“খুলাফায়ে রাশেদীনের সুন্নত এবং মুসলিম জাতির সম্মিলিত কর্ম দ্বারা এটি প্রমাণিত।”
.
(মাজমূউল ফাতওয়াঃ ২৩/১১৩)
.
ইমাম ইবনে তাইমিয়া রহ. (মৃত : ৭২৮) বলেন,
.
ﺇِﻧَّﻪُ ﻗَﺪْ ﺛَﺒَﺖَ ﺃَﻥَّ ﺃﺑﻲ ﺑْﻦَ ﻛَﻌْﺐٍ ﻛَﺎﻥَ ﻳَﻘُﻮﻡُ ﺑِﺎﻟﻨَّﺎﺱِ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً ﻓِﻲ ﻗِﻴَﺎﻡِ ﺭَﻣَﻀَﺎﻥَ ﻭَﻳُﻮﺗِﺮُ ﺑِﺜَﻠَﺎﺙِ . ﻓَﺮَﺃَﻯ ﻛَﺜِﻴﺮٌ ﻣِﻦْ ﺍﻟْﻌُﻠَﻤَﺎﺀِ ﺃَﻥَّ ﺫَﻟِﻚَ ﻫُﻮَ ﺍﻟﺴُّﻨَّﺔُ؛ ﻟِﺄَﻧَّﻪُ ﺃَﻗَﺎﻣَﻪُ ﺑَﻴْﻦ ﺍﻟْﻤُﻬَﺎﺟِﺮِﻳﻦَ ﻭَﺍﻟْﺄَﻧْﺼَﺎﺭِ ﻭَﻟَﻢْ ﻳُﻨْﻜِﺮْﻩُ ﻣُﻨْﻜِﺮٌ
.
অর্থ: নিশ্চয় এ কথা প্রমাণিত আছে যে, হযরত উবাই ইবনে কা‘ব রা. লোকদের (সাহাবা ও তাবিয়ীদের) নিয়ে রমজান মাসে ২০ রাকাত তারাবীহ ও ৩ রাকাত বিতর পড়তেন। এ জন্যই সংখ্যাগরিষ্ঠ উলামায়ে কেরামের মত হচ্ছে এটিই সুন্নত। কারণ, তিনি এ নামাজ পড়িয়েছেন আনসার ও মুহাজির সাহাবীদেরকে নিয়ে, তাদের কেউ এর উপর কোন আপত্তি উত্থাপন করেননি।
.
[মজমূউ ফাতাওয়া ইবনে তাইমিয়া ২৩/১২।
.
আল্লামা ইবনে নুজাইম মিসরী রহঃ বলেন,
.
ﻭَﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺍﻟْﺠُﻤْﻬُﻮﺭِ ﻟِﻤَﺎ ﻓِﻲ ﺍﻟْﻤُﻮَﻃَّﺈِ ﻋَﻦْ ﻳَﺰِﻳﺪَ ﺑْﻦِ ﺭُﻭﻣَﺎﻥَ ﻗَﺎﻝَ ﻛَﺎﻥَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻳَﻘُﻮﻣُﻮﻥَ ﻓِﻲ ﺯَﻣَﻦِ ﻋُﻤَﺮَ ﺑْﻦِ ﺍﻟْﺨَﻄَّﺎﺏِ ﺑِﺜَﻠَﺎﺙٍ ﻭَﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً ﻭَﻋَﻠَﻴْﻪِ ﻋَﻤِﻞَ ﺍﻟﻨَّﺎﺱُ ﺷَﺮْﻗًﺎ ﻭَﻏَﺮْﺑًﺎ
.
অর্থ, তারাবীহের নামায বিশ রাকাআত, এটাই জমহুরে ওলামার মত। কেননা, মুয়াত্তা মালেকে ইয়াজিদ ইবনে রুম্মান রহঃ থেকে বর্ণিত আছে, লোকেরা হযরত ওমর রাঃ এর যামানায় ২৩ রাকাত নামায পড়তো। সারা বিশ্বে পূর্বে পশ্চিমে সকল মানুষের এর উপরই আমল চালু রয়েছে।
(বাহরুর রায়েক শরহে কানযুদ্দাকায়েকঃ ৪/৩১৩)
.
হাম্বলী মাযহাবের প্রসিদ্ধ আলেম ইবনে কুদামা রহঃ বলেন,
.
ﻭﻋﻦ ﻋﻠﻲ ﺃﻧﻪ ﺃﻣﺮ ﺭﺟﻼ ﻳﺼﻠﻲ ﺑﻬﻢ ﻓﻲ ﺭﻣﻀﺎﻥ ﻋﺸﺮﻳﻦ ﺭﻛﻌﺔ ﻭﻫﺬﺍ ﻛﺎﻹﺟﻤﺎﻉ
.
অর্থ, হযরত আলী রাঃ এক ব্যক্তিকে নির্দেশ দিলেন যে, সে যেন মুসুল্লীদেরকে নিয়ে বিশ রাকাআত তারাবীহ পড়ে। তারাবীহ বিশ রাকাআত হওয়াটা ইজমার মতো।
.
(আল-মুগনীঃ ১/৮৩৩, শরহুল কবীর লিল ইবনে কুদামাঃ ১/৭৪৮)
.
ফকীহুন নফছ মাওলানা রশীদ আহমদ গাঙ্গুহী রহ রহঃ বলেন,
.
ﺍﻟﺤﺎﺻﻞ ﺛﺒﻮﺕ ﺑﺴﺖ ﺭﮐﻌﺖ ﺑﺎﺟﻤﺎﻉ ﺻﺤﺎﺑﮧ ﺭﺿﯽ ﺍﻟﻠﮧ ﻋﻨﮧ ﺩﺭﺍٓﺧﺮ ﺯﻣﺎﻥ ﻋﻤﺮﺭﺿﯽ ﺍﻟﻠﮧ ﻋﻨﮧ ﺛﺎﺑﺖ ﺷﺪ ﭘﺲ ﺳﻨﺖ ﺑﺎﺷﺪ ﻭﮐﺴﮯ ﮐﮧ ﺍﺯ ﺳﻨﺖ ﺍٓﮦ ﺍﻧﮑﺎﺭ ﺩﺍﺭﺩﺧﻄﺎﺳﺖ
.
অর্থ, মোট কাথা হলো, বিশ রাকাত ওিমর রাঃ এর শেষ সাহাবায়ে কিরামদের ইজমা দ্বারা প্রমানিত। যে তার বিরোধিতা করবে সে ভুল করবে।
.
(আল হক্কুছ ছরীহঃ ১৪ নং পৃঃ )
.
আল্লামা মুহাম্মদ ইবনে মুহাম্মদ আয যুবাইদী রহঃ বলেনন,
.
ﻭﺑﺎﻻﺟﻤﺎﻉ ﺍﻟﺬﯼ ﻭﻗﻊ ﻓﯽ ﺯﻣﻦ ﻋﻤﺮ ﺍﺧﺬ ﺍﺑﻮﺣﻨﯿﻔۃ ﻭﺍﻟﻨﻮﻭﯼ ﻭﺍﻟﺸﺎﻓﻌﯽ ﻭﺍﺣﻤﺪ ﻭﺍﻟﺠﻤﮭﻮﺭ ﻭﺍﺧﺘﺎﺭﮦ ﺍﺑﻦ ﻋﺒﺪﺍﻟﺒﺮ
.
অর্থ, ওমরা রাঃ এর যামানায় (২০ রাকাতের উপর) যে ইজমা হয়েছে তা গ্রহন করেছেন আবু হানীফা রহঃ, ইমাম নববী রহঃ, ইমাম শাফেয়ী রহঃ, ইমাম আহমদ ইবনে হাম্বল রহঃ এবং জমহুর ‍উলামাগণ। এবং আল্লামা ইবনে আব্দুল বার রহঃ ও তা গ্রহন করেছেন।
.
(এত্তেহাফুস সাদাতুল মতীন শরহে এহইয়ায়ু উলূমিদ্দীনঃ ৩/৪২২) ৷
.
বিশ রাকাত তারাবির ও ওমর রাঃ এর আমল সম্পর্কে ইমাম আবূ হানীফা রহঃ এর সুন্দর একটি জাবাব দেখুন.........
.
ﻭَﺭَﻭَﻯ ﺃَﺳَﺪُ ﺑْﻦُ ﻋَﻤْﺮٍﻭ ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻳُﻮﺳُﻒَ ﻗَﺎﻝَ : ﺳَﺄَﻟْﺖُ ﺃَﺑَﺎ ﺣَﻨِﻴﻔَﺔَ ﻋَﻦِ ﺍﻟﺘَّﺮَﺍﻭِﻳﺢِ ﻭَﻣَﺎ ﻓَﻌَﻠَﻪُ ﻋُﻤَﺮُ؟ ﻓَﻘَﺎﻝَ : ﺍﻟﺘَّﺮَﺍﻭِﻳﺢُ ﺳُﻨَّﺔٌ ﻣُﺆَﻛَّﺪَﺓٌ ﻭَﻟَﻢْ ﻳَﺘَﺨَﺮَّﺻْﻪُ ﻋُﻤَﺮُ ﻣِﻦْ ﺗِﻠْﻘَﺎﺀِ ﻧَﻔْﺴِﻪِ ﻭَﻟَﻢْ ﻳَﻜُﻦْ ﻓِﻴﻪِ ﻣُﺒْﺘَﺪِﻋًﺎ، ﻭَﻟَﻢْ ﻳَﺄْﻣُﺮْ ﺑِﻪِ ﺇِﻟَّﺎ ﻋَﻦْ ﺃَﺻْﻞٍ ﻟَﺪَﻳْﻪِ ﻭَﻋَﻬْﺪٍ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ – ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ، ﻭَﻟَﻘَﺪْ ﺳَﻦَّ ﻋُﻤَﺮُ ﻫَﺬَﺍ ﻭَﺟَﻤَﻊَ ﺍﻟﻨَّﺎﺱَ ﻋَﻠَﻰ ﺃُﺑَﻲِّ ﺑْﻦِ ﻛَﻌْﺐٍ ﻓَﺼَﻠَّﺎﻫَﺎ ﺟَﻤَﺎﻋَﺔً ﻭَﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔُ ﻣُﺘَﻮَﺍﻓِﺮُﻭﻥَ ﻣِﻨْﻬُﻢْ ﻋُﺜْﻤَﺎﻥُ ﻭَﻋَﻠِﻲٌّ ﻭَﺍﺑْﻦُ ﻣَﺴْﻌُﻮﺩٍ ﻭَﺍﻟْﻌَﺒَّﺎﺱُ ﻭَﺍﺑْﻨُﻪُ ﻭَﻃَﻠْﺤَﺔُ ﻭَﺍﻟﺰُّﺑَﻴْﺮُ ﻭَﻣُﻌَﺎﺫٌ ﻭَﺃُﺑَﻲٌّ ﻭَﻏَﻴْﺮُﻫُﻢْ ﻣِﻦَ ﺍﻟْﻤُﻬَﺎﺟِﺮِﻳﻦَ ﻭَﺍﻟْﺄَﻧْﺼَﺎﺭِ، ﻭَﻣَﺎ ﺭَﺩَّ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺍﺣِﺪٌ ﻣِﻨْﻬُﻢُ، ﺑَﻞْ ﺳَﺎﻋَﺪُﻭﻩُ ﻭَﻭَﺍﻓَﻘُﻮﻩُ ﻭَﺃَﻣَﺮُﻭﺍ ﺑِﺬَﻟِﻚَ .
.
অর্থ, আসাদ ইবনে আমের রহঃ আবূ ইউছুফ রহঃ থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন, আমি ইমাম আযম আবূ হানীফাকে (রহঃ) তারাবী এবং ওমর রাঃ এর কর্ম সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তিনি বলেন, তারাবী হলো সুন্নাতে মুয়াক্কাদা। হযরত ওমর রাঃ নিজের পক্ষ থেকে অনুমান করে এটা করেননি। এবং ওমর রাঃ এটা কোন নতুন কাজ করেন নাই। তিনি তার কাছে থাকা ও রাসূল সাঃ এর থেকে প্রাপ্ত কোন নির্দেশনার ভিত্তিতে এই আদেশ প্রদান করেন। এবং ওমর রাঃ যখন এই কাজ করলেন এবং লোকদের উবাই ইবনে কায়াব রাঃ এর ইমামতীতে সবাইকে একাত্রীত করলেন তখন অনেক সাহাবী বিদ্যমান ছিলো। তাদের মধ্যে হযরত ওসমান রাঃ, হযরত আলী রাঃ , হযরত ইবনে মাসউদ রাঃ, হযরত আব্বাস রাঃ, হযরত ইবনে আব্বাস রাঃ, হযরত তালাহা রাঃ, হযরত যোবাইর রাঃ, এবং হযরত মুয়ায ইবনে জাবাল রাঃ সহ আরো অনেক মুহাজির এবং আনসারী সাহাবী উপিস্থিত ছিলেন। তাদের কেউ এর প্রতিবাদ করেন নাই। বরং তারা তাকে সহযোগীতা করেছেন। তার সাথে এক মত পোষন করেছেন। এবং অন্যদের আদেশ করেছেন।

(আল ইখতিয়ার লি তালীল মুখতারঃ ১/৭০, বাহরুর রায়েক শরহে কানযুদ্দাকায়েকঃ ৪/৩১২, ফাতওয়ায়ে শামীঃ ২/৪৬, মারাকিউল ফালাহঃ ১/১৮৩)
.
দেখছেন কত সুস্পস্ট বর্ণনা তারপরও কি মদসকল সলফে সালেহিনদের ছেড়ে নব্য সৃষ্ট কতিপয় ফেতনাবাজের সাথে তাল মিলিয়ে ৮ রাকাত বলবেন.......???
.
বিখ্যাত তাবেয়ী ইমাম আতা ইবনে আবী রাবাহ মক্কী (রহঃ) (২৭-১১৪ হিঃ) বলেন-
.
ﺃَﺩْﺭَﻛْﺖُ ﺍﻟﻨَّﺎﺱَ ﻭَﻫُﻢْ ﻳُﺼَﻠُّﻮﻥ َ ﺛــَﻼَ ﺛًﺎ ﻭَّﻋِﺸْﺮِﻳـْﻦ َ ﺭَﻛَﻌَﺔً ﺑِﺎﻟْﻮِﺗِﺮِ
.
“আমি লোকদেরকে (সাহাবা-প্রথম সারির তাবেয়ীনকে) দেখেছি, তাঁরা বিতরসহ তেইশ রাকাআত পড়তেন। ”
.
(মুসান্নাফ ইবনে আবী শাইবাঃ ২/২৮৫ )
.
আর আতা ইবনে আবী রাবাহ (রহঃ) তো নিজেই বলেছেন, আমি দুইশ সাহাবীর সাক্ষাৎ পেয়েছি।
.
(তাহযীবুল কামালঃ ১৩/৪৯ )
.
অন্যান্য তাবেয়ী থেকেও এরূপ বিবরণ আছে। এই বাস্তবতাকেই ইমাম ইবনে আব্দুল বার (রহঃ) ‘আলইসতিযকার’ কিতাবে নিম্নোক্ত শব্দে উল্লেখ করেছেন-
.
َﻭﻫُﻮَ ﺍﻟﺼَّﺤِﻴْﺢُ ﻋَﻦ ْ ﺃُﺑَﻰِّ ﺑْﻦِ ﻛَـﻌْﺐٍ ﻣِﻦْ ﻏَﻴْﺮِ ﺧِﻼَﻑٍ ﻣِﻦ َ ﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔِ
.
“এটিই উবাই ইবনে কা’ব (রঃ) থেকে বিশুদ্ধরূপে প্রমাণিত এবং এতে সাহাবীগণের কোন ভিন্নমত নেই।”
.
(আলইসতিযকারঃ ৫/১৫৭ )
.
ইমাম আবু বকর কাসানী (রহঃ) তারাবীর নামায বিশ রাকাআত না তারচেয়ে বেশি-যেমনটি ‘হাররা’ এর হৃদয়বিদারক ঘটনার আগ থেকে মদীনাবাসীর আমল ছিল-এর আলোচনা প্রসঙ্গে বলেন-
.
ﻭَﺍﻟﺼَّﺤِﻴْﺢُ ﻗَﻮْﻝُ ﻋَﺎﻣَّﺔِ ﺍﻟِْﻌُﻠَﻤَﺎﺀِ , ﻟﻤﺎ ﺭُﻭِﻯَ ﺃَﻥ َّ ﻋُﻤَﺮَ ﺭﺿﻰ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺟَﻤَﻊَ ﺃَﺻْﺤَﺎﺏَ ﺭَﺳُﻮْﻝِ ﺍﻟﻠﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓِﻰ ﺷَﻬْﺮِ ﺭَﻣَﻀَﺎﻥ ﻋَﻠﻰَ ﺃُﺑَﻰِّ ﺑْﻦِ ﻛَـْﻌﺐٍ , ﻓَﺼَﻠَّﻰ ﺑِﻬِﻢْ ﻓِﻰ ﻛُﻞِّ ﻟَﻴْﻠَﺔٍ ﻋِﺸْﺮِﻳْﻦ ﺭَﻛَﻌَﺔً ﻭِﻟَﻢْ ﻳُﻨْﻜِﺮْ ﻋَﻠَﻴْﻪِ ﺃَﺣَﺪٌ . ﻓَﻴَﻜُﻮْﻥ ُ ﺇِﺟْﻤَﺎﻋًﺎ ﻣِﻨْﻬُﻢْ ﻋَﻠَﻰ ﺫَﺍﻟِـﻚَ
.
“অধিকাংশ উলামায়ে কেরাম যা বলেছেন, তা-ই ঠিক। কেননা হযরত উমর (রঃ) রমাদান মাসে সাহাবায়ে কেরামকে উবাই ইবনে কা’ব (রঃ) এর ইমামতিতে একত্র করেন এবং উবাই ইবনে কা’ব তাদেরকে নিয়ে প্রতিরাতে বিশ রাকাআতই পড়তেন এবং তাদের একজনও এ ব্যাপারে আপত্তি উত্থাপন করেননি। সুতরাং এ ব্যাপারে তাদের সকলের ইজমা সম্পন্ন হয়েছে।”
.
(বাদায়েউস সানায়েঃ ১/৬৪৪ )
.
ইমাম ইবনে কুদামা মাকদেসী (রহঃ) বলেন-
.
ﻣَﺎ ﻓَﻌَﻠَﻪُ ﻋُﻤَﺮُ ﻭَﺃَﺟْﻤَﻊَ ﻋَﻠَﻴْﻪِ ﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔَ ﻓِﻰ ﻋَﺼَﺮِﻩِ ﺃَﻭْﻟَﻰ ﺑِﺎْﻻ ﺗِّﺒَﺎﻉِ
.
“উমর (রঃ) যা করেছেন এবং তাঁর খেলাফতকালে অন্যান্য সাহাবীগণ যে ব্যাপারে একমত হয়েছে, তা-ই অনুসরণের অধিক উপযুক্ত। ”
.
(আলমুগনীঃ ২/৬০৪ ) ।
.
ইমাম নববী রহঃ বলেন,
.
ﺇﻋﻠﻢ ﺃﻥ ﺻﻼﺓ ﺍﻟﺘﺮﺍﻭﻳﺢ ﺳﻨﺔ ﺑﺎﺗﻔﺎﻕ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ، ﻭﻫﻲ ﻋﺸﺮﻭﻥ ﺭﻛﻌﺔ ، ﻳﺴﻠﻢ ﻣﻦ ﻛﻞ ﺭﻛﻌﺘﻴﻦ
.
অর্থ, জানিয়ে রাখ, নিশ্চয় তারাবির নামায সুন্নাত সমস্ত উলামায়ে কিরামের ঐক্যমতে। এবং তারাবির নামায হলো ২০ রাকাত। এবং প্রতি দুই রাকাতের মাথায় সালাম দিবে।
.
(কিতাবুল আযকারঃ ২২৬ নং পৃঃ)
.
ইমাম নববী রহঃ তার অন্য কিতাবে বলেন,
.
ﻓﺼﻼﺓ ﺍﻟﺘﺮﺍﻭﻳﺢ ﺳﻨﺔ ﺑﺎﺟﻤﺎﻉ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﻭﻣﺬﻫﺒﻨﺎ ﺃﻧﻬﺎ ﻋﺸﺮﻭﻥ ﺭﻛﻌﺔ ﺑﻌﺸﺮ ﺗﺴﻠﻴﻤﺎﺕ
.
অর্থ, সুতরাং তারাবির নামায সুন্নাত ওলামা কিরামের ইজমা দ্বারা। আমাদের মাযহাব হলো, তারাবী ২০ রাকাত দশ সালামে।
.
(আল মাজমুঃ ৪/৩১)
.
আল্লামা ইবনে আব্দুল বার রহঃ বলেন,
.
ﻭﻫﻮ ﻗﻮﻝ ﺟﻤﻬﻮﺭ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺍﻟﻜﻮﻓﻴﻮﻥ ﻭﺍﻟﺸﺎﻓﻌﻲ ﻭﺃﻛﺜﺮ ﺍﻟﻔﻘﻬﺎﺀ ﻭﻫﻮ ﺍﻟﺼﺤﻴﺢ ﻋﻦ ﺃﺑﻲ ﺑﻦ ﻛﻌﺐ ﻣﻦ ﻏﻴﺮ ﺧﻼﻑ ﻣﻦ ﺍﻟﺼﺤﺎﺑﺔ
.
অর্থ, (বিশ রাকাত তারাবী) এটা জুমহুর উলামায়ে কিরামের মত। এবং এটা কুফার ওলামায়ে কিরাম এবং ইমাম শাফেয়ী রহঃ এবং অধিকাংশ ফুকাহাদের মত। এবং উবাই এবনে কায়াব রাঃ থেকে ২০ রাকাতের কথা ছহীহ।এতে কোন সাহাবীদের মতানৈক্য ছিলো না।
.
(উমদাতুল কারী শরহে বুখারী লিল আইনীঃ ২১/২৯৪)
.
আল্লামা শামী রহঃ বলেন,
.
ﻗَﻮْﻟُﻪُ ﻭَﻫِﻲَ ﻋِﺸْﺮُﻭْﻥَ ﺭَﻛْﻌَﺔً ﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺍﻟْـﺠُﻤْﻬُﻮﺭِ ﻭَﻋَﻠَﻴْﻪِ ﻋَﻤَﻞُ ﺍﻟﻨَّﺎﺱِ ﺷَﺮْﻗًﺎ ﻭَﻏَﺮْﺑًﺎ
.
অর্থ, তারাবীহের নামায বিশ রাকাআত, এটাই জমহুরে ওলামার মত। সারা বিশ্বে পূর্বে পশ্চিমে সকল মানুষের এর উপরই আমল চালু রয়েছে।
.
(ফাতওয়ায়ে শামীঃ ৫/২৪৬)
.
চার মাযহাবের উপর লিখিত কিতাব মাউসূয়াতুল ফিকহিয়্যাতে আছে,
.
ﻓﺬﻫﺐ ﺟﻤﻬﻮﺭ ﺍﻟﻔﻘﻬﺎﺀ ﻣﻦ ﺍﻟﺤﻨﻔﻴّﺔ ، ﻭﺍﻟﺸّﺎﻓﻌﻴّﺔ ، ﻭﺍﻟﺤﻨﺎﺑﻠﺔ ، ﻭﺑﻌﺾ ﺍﻟﻤﺎﻟﻜﻴّﺔ ﺇﻟﻰ ﺃﻥّ ﺍﻟﺘّﺮﺍﻭﻳﺢ ﻋﺸﺮﻭﻥ ﺭﻛﻌﺔً
.
অর্থ, হানাফী মাযহাবের, শাফেয়ী মাযহাবের, হাম্বলী মাযহাবের সকল উলামায়ে কিরাম এবং মালেকী মাযহাবের কিছু উলামায়ে কিরামের মতে তারাবির নামায ২০ রাকাত।
.
(মাউসূয়াতুল ফিকহিয়্যাতঃ ২৮/১৪৪)
.
ইমাম রাফেয়ী রহঃ বলেন,
.
ﺻﻼﺓ ﺍﻟﺘﺮﺍﻭﻳﺢ ﻋﺸﺮﻭﻥ ﺭﻛﻌﺔ ﺑﻌﺸﺮ ﺗﺴﻠﻴﻤﺎﺕ ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺃﺑﻮ ﺣﻨﻴﻔﺔ ﻭﺍﺣﻤﺪ
.
অর্থ, তারাবির নামায ২০ রাকাত দশ সালামে। আবূ হানীফা রহঃ এবং ইমাম আহমদ রহঃ এর মত এটাই।
.
(ফতহুল আজীজঃ ৪/১৫৭)
.
ইমাম ইবনু আব্দিল বার রহ. (মৃত : ৪৬৩) বলেন,
.
ﻭَﻫُﻮَ - ﻋِﺸْﺮُﻭﻥَ ﺭَﻛْﻌَﺔ - ﺍﻟﺼَّﺤِﻴﺢُ ﻋَﻦْ ﺃُﺑَﻲِّ ﺑْﻦِ ﻛَﻌْﺐٍ ﻣِﻦْ ﻏَﻴْﺮِ ﺧِﻠَﺎﻑٍ ﻣِﻦَ ﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔِ .
.
অর্থ: এটাই সহীহ যে, হযরত উবাই ইবনে কা‘ব ২০ রাকাত তারাবীহ পড়িয়েছেন। আর তাতে কোন সাহাবী দ্বিমত করেননি। [আল ইসতিযকার ৫/১৫৭]
.
ﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒْﺪِ ﺍﻟْﺒَﺮِّ ﻭَﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺟُﻤْﻬُﻮﺭِ ﺍﻟْﻌُﻠَﻤَﺎﺀِ ﻭَﻫُﻮَ ﺍﻟِﺎﺧْﺘِﻴَﺎﺭُ ﻋِﻨْﺪَﻧَﺎ
.
অর্থ: তিনি আরো বলেন, এটিই (২০ রাকাত তারাবীহ) অধিকাংশ উলামায়ে কেরামের মত এবং আমাদের নিকট এটিই পছন্দনীয়।
.
[তারহুত তাছরীব ৩/৯৭]
.
ইমাম তিরমিযী রহ. (মৃত : ২৬৯) বলেন,
.
ﻭَﺃَﻛْﺜَﺮُ ﺃَﻫْﻞِ ﺍﻟﻌِﻠْﻢِ ﻋَﻠَﻰ ﻣَﺎ ﺭُﻭِﻱَ ﻋَﻦْ ﻋُﻤَﺮَ، ﻭَﻋَﻠِﻲٍّ، ﻭَﻏَﻴْﺮِﻫِﻤَﺎ ﻣِﻦْ ﺃَﺻْﺤَﺎﺏِ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً، ﻭَﻫُﻮَ ﻗَﻮْﻝُ ﺍﻟﺜَّﻮْﺭِﻱِّ، ﻭَﺍﺑْﻦِ ﺍﻟﻤُﺒَﺎﺭَﻙِ، ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲِّ ﻭﻗَﺎﻝَ ﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ > : ﻭَﻫَﻜَﺬَﺍ ﺃَﺩْﺭَﻛْﺖُ ﺑِﺒَﻠَﺪِﻧَﺎ ﺑِﻤَﻜَّﺔَ ﻳُﺼَﻠُّﻮﻥَ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً
.
অর্থ: সংখ্যাগরিষ্ঠ উলামায়ে কেরামের মত সেটাই যা বর্ণিত আছে হযরত উমর, হযরত আলী রা. ও অন্যান্য সাহাবায়ে কেরাম থেকে। অর্থাৎ ২০ রাকাত। এটিই ইমাম সুফয়ান সাওরী, ইবনুল মুবারক ও শাফেয়ী রহ. এর মত। ইমাম শাফেয়ী বলেন, আমাদের শহর মক্কা মুর্কারামায় আমি এমনটিই পেয়েছি যে, তারা ২০ রাকাত তারাবীহ পড়তেন।
.
[জামে তিরমিযী ৩/১৬০]
.
ইবনে রুশদ মালেকী রহ. (মৃত : ৫৯৫) বলেন,
.
ﺍﺧْﺘَﺎﺭَ ﻣَﺎﻟِﻚٌ ﻓِﻲ ﺃَﺣَﺪِ ﻗَﻮْﻟَﻴْﻪِ، ﻭَﺃَﺑُﻮ ﺣَﻨِﻴﻔَﺔَ، ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ، ﻭَﺃَﺣْﻤَﺪُ، ﻭَﺩﺍﻭﺩ : ﺍﻟْﻘِﻴَﺎﻡَ ﺑِﻌِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً ﺳِﻮَﻯ ﺍﻟْﻮِﺗْﺮِ
.
অর্থ: ইমাম মালেক রহ. এর এক বক্তব্য অনুযায়ী এবং ইমাম আবু হানীফা, ইমাম শাফিয়ী, ইমাম আহমদ ইবনে হাম্বল ও ইমাম দাঊদ এর বক্তব্য হচ্ছে বিতর ছাড়া তারাবীহ ২০ রাকাত।
.
[বিদায়াতুল মুজতাহিদ : ১/২১৯]
.
ওয়ালী উদ্দিন ইরাকী রহ. (মৃত : ৮২৬) বলেন,
.
ﻭَﺑِﻬَﺬَﺍ ﺃَﺧَﺬَ ﺃَﺑُﻮ ﺣَﻨِﻴﻔَﺔَ ﻭَﺍﻟﺜَّﻮْﺭِﻱُّ ﻭَﺍﻟﺸَّﺎﻓِﻌِﻲُّ ﻭَﺃَﺣْﻤَﺪُ ﻭَﺍﻟْﺠُﻤْﻬُﻮﺭُ ﻭَﺭَﻭَﺍﻩُ ﺍﺑْﻦُ ﺃَﺑِﻲ ﺷَﻴْﺒَﺔَ ﻓِﻲ ﻣُﺼَﻨَّﻔِﻪِ ﻋَﻦْ ﻋُﻤَﺮَ ﻭَﻋَﻠِﻲٍّ ﻭَﺃُﺑَﻲٍّ ﻭَﺷُﺘَﻴْﺮِ ﺑْﻦِ ﺷَﻜَﻞٍ ﻭَﺍﺑْﻦِ ﺃَﺑِﻲ ﻣُﻠَﻴْﻜَﺔَ ﻭَﺍﻟْﺤَﺎﺭِﺙِ ﺍﻟْﻬَﻤْﺪَﺍﻧِﻲُّ ﻭَﺃَﺑِﻲ ﺍﻟْﺒَﺨْﺘَﺮِﻱِّ
.
অর্থ: ২০ রাকাত তারাবীর মতই গ্রহণ করেছেন ইমাম আবু হানীফা, ইমাম সাওরী, ইমাম শাফেয়ী, ইমাম আহমদ ইবনে হাম্বল এবং অধিকাংশ উলামা। ইমাম ইবনে আবি শাইবা রহ. ‘আল মুসান্নাফ’ গ্রন্থে এ মতই বর্ণনা করেছেন হযরত উমর, হযরত আলী, হযরত উবাই ইবনে কা‘ব, শুতাইর ইবনে শাকাল, ইবনে আবী মুলাইকা, হারেস আল হামদানী ও আবুল বাখতারী থেকে।
.
[তরহুত তাসরীব ৩/৯৭]
.
আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহ্হাব রহ. (মৃত : ১২৪২) বলেন,
.
ﻭﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻟﻤﺎ ﺟﻤﻊ ﺍﻟﻨﺎﺱ ﻋﻠﻰ ﺃﺑﻲ ﺑﻦ ﻛﻌﺐ ﻛﺎﻧﺖ ﺻﻼﺗﻬﻢ ﻋﺸﺮﻳﻦ ﺭﻛﻌﺔ
.
অর্থ: উমর রা. যে তারাবীহ নামাজে উবাই ইবনে কা‘ব রা. এর পিছনে সকলকে একত্রিত করেছিলেন তা ছিল ২০ রাকাত।
.
[মাজমুআতুর রাসাইল ওয়াল মাসাইলিন নাজদিয়্যাহ ১/৯৫]
.
ফিকহে হানাফীর নির্ভরযোগ্য কিতাব ‘আলইখতিয়ার লি-তালীলিল মুখতার’ এর বরাতে পূর্ণ কথাটি উল্লেখ করছি-
.
ﺭَﻭَﻯ ﺃَﺳَﺪُﺑْﻦ ُ ﻋَﻤْﺮٍﻭ , ﻋَﻦ ْ ﺃَﺑِﻰ ﻳُﻮْﺳُﻒَ ﻗَﺎﻝَ : ﺳَﺄَ ﻟَﺖُ ﺃَﺑَﺎﺣَﻨِﻴْﻔَﺔَ ﺭَﺣِﻤَﻪُ ﺍﻟﻠﻪُ , ﻋَﻦِ ﺍﻟﺘــَّﺮَﺍﻭِﻳْﺢِ ﻭَﻣَﺎ ﻓَﻌَﻠَﻪُ ﻋُﻤَﺮﺭَﺿﻰ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ , ﻓَﻘﺎَﻝَ : ﺍﻟﺘــَّﺮَﺍﻭِﻳْـﺢُ ﺳُﻨَّﺔٌ ﻣُﺆَﻛّـَﺪَﺓٌ ﻭَﻟَﻢْ ﻳَﺘــَﺨَﺮَّﺻْﻪُ ﻋُﻤَﺮ ﻣِﻦ ْ ﺗِﻠْﻘَﺎﺀِ ﻧَﻔْﺴِﻪِ , ﻭَﻟَﻢْ ﻳَﻜُﻦْ ﻓِﻴْﻪِ ﻣُﺒْﺘَﺪِﻋًﺎ ﻭَﻟَﻢْ ﻳـَﺄْﻣُﺮُ ﺑِﻪِ ﺇِﻻَّ ﻋَﻦ ْ ﺃَﺻْﻞٍ ﻟَﺪَﻳْﻪِ ﻭَﻋَﻬْﺪٍ ﻣِﻦ ْﺭَﺳُﻮْﻝِ ﺍﻟﻠﻪِ ﺻَﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ , ﻭَﻟَﻘَﺪْ ﺳَﻦ َّ ﻋُﻤَﺮ ﻫَﺬَﺍ ﻭَﺟَﻤَﻊَ ﺍﻟﻨَّﺎﺱَ ﻋَﻠَﻰ ﺃُﺑَﻰ ِّ ﺑْﻦِ ﻛَﻌْﺐ ﻓَﺼَﻼَّﻫَﺎ ﺟَﻤَﺎﻋَﺔً ﻭَﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔَ ﻣُﺘــَﻮَﺍﻓِﺮُﻭْﻥ َ , ﻣِﻨْﻬُﻢْ ﻋُﺜـﻤَﺎﻥ ُ , ﻭَﻋَﻠِﻰ , ﻭَﺍْﺑﻦ ُ ﻣَﺴْﻌُﻮْﺩٍ ﻭَﺍﻟْﻌَﺒَّﺎﺱُ , ﻭَﺍﺑْﻨُﻪُ , ﻭَﻃَﻠـْﺤَﺔُ , ﻭَﺍﻟﺰُّﺑَﻴْﺮُ , ﻭَﻣَﻌَﺎﺫٌ , ﻭَﺃُﺑَﻰٌّ ﻭَﻏَﻴْﺮُﻫُﻢْ ﻣِﻦ ﺍﻟـْﻤُﻬَﺎﺟِﺮِﻳْـﻦ َ ﻭَﺍﻷَﻧْﺼَﺎﺭِ , ﺭﺿﻰ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻢ ﺃﺟﻤﻌﻴﻦ , ﻭَﻣَﺎ ﺭَﺩَّ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺍﺣِﺪٌ ﻣِﻨْﻬُﻢْ , ﺑَﻞْ ﺳَﺎﻋَﺪُﻭْﻩُ ﻭَﻭَﺍﻓَﻘُﻮْﻩُ ﻭَﺃَﻣَﺮُﻭْﺍ ﺑِﺬَﺍﻟـِﻚَ
.
“ আসাদ ইবনে আমর ইমাম আবু ইউসুফ (রহঃ) থেকে বর্ণনা করেছেন যে, আমি আবু হানীফা (রহঃ) কে তারাবীহ সুন্নতে মুয়াক্কাদা এবং উমর (রঃ) তা নিজের পক্ষ থেকে অনুমান করে নির্ধারণ করেননি। তিনি এ ব্যাপারে নতুন কিছুর আবিষ্কারও করেননি। তিনি দলীলের ভিত্তিতে এবং নবীজী থেকে প্রাপ্ত কোন নির্দেশনার ভিত্তিতে এই আদেশ করেছেন। তাছাড়া উমর (রঃ) এই নিয়ম চালু করেন এবং উবাই ইবনে কা’ব (রঃ) এর ইমামতিতে সকল মানুষকে একত্র করে দেন। ফলে তাঁরা সবাই এই নামাযটি জামাআতের সাথে আদায় করতে থাকেন। তখন সাহাবায়ে কেরামের সংখ্যাও ছিল প্রচুর। যাদের মধ্যে উসমান, আলী, ইবনে মাসউদ, ইবনে উমর, তলহা, যুবায়ের, মুআজ ও উবাই (রঃ) প্রমুখ বড় বড় মুহাজির ও আনসারী সাহাবী ছিলেন। তাঁদের কেউই এ বিষয়টিকে প্রত্যাখান করেননি; বরং সবাই তাঁর সমর্থন করেছেন এবং তাঁর সাথে একমত পোষণ করেছেন এবং অন্যদেরকে এই আদেশই করেছেন। “
.
(আলইখতিয়ার লি-তালীলল মুখতার, ইমাম আবুল ফযল মাজদুদ্দীন আলমাওসিলীঃ ১/৭৪ ) .
.
প্রখ্যাত মুহাদ্দিস মোল্লা আলী কারী রহঃ
বলেন,
.
ﺃﺟﻤﻊ ﺍﻟﺼﺤﺎﺑﺔ ﻋﻠﻰ ﺃﻥ ﺍﻟﺘﺮﺍﻭﻳﺢ ﻋﺸﺮﻭﻥ ﺭﻛﻌﺔ
.
অর্থ, তারাবিহর নামাজ ২০ রাকাতের ওপর সাহাবায়ে কেরাম ঐক্যমত হয়েছে।
.
(মিরকাত শরহে মিশকাতঃ ৪/৪৪১)
.
তিনি আরো অন্য কিতাবে বলেন,
.
ﻓﺼﺎﺭﺍﺟﻤﺎﻋﺎﻟﻤﺎﺭﻭﯼ ﺍﻟﺒﯿﮭﻘﯽ ﺑﺎﺳﻨﺎﺩ ﺻﺤﯿﺢ : ﺍﻧﮭﻢ ﮐﺎﻧﻮﺍﯾﻘﯿﻤﻮﻥ ﻋﻠﯽ ﻋﮭﺪ ﻋﻤﺮ ﺑﻌﺸﺮﯾﻦ ﺭﮐﻌۃ ﻭﻋﻠﯽ ﻋﮩﺪ ﻋﺜﻤﺎﻥ ﻭﻋﻠﯽ ﺭﺿﯽ ﺍﻟﻠﮧ ﻋﻨﮩﻤﺎ
.
অর্থ, সুতরাং, ‍২০ রাকাতের উপর ইজমা হয়ে
গেছে। কেননা, ইমাম বাইহাকী রহঃ ছহীহ
সনদে র্বণনা করেছে যে, সাহাবীগণ ওমর রাঃ
এর যামানায় ২০ রাকাত তারাবী পড়তেন।
তেমনিভাবে হযরত ওসমান এবং হযরত আলী রাঃ এর যামানায়ও ২০ রাকাত হতো।
.
(শরহুন নেকায়াহঃ ১/৩৪২) ৷
.
মোটকথা, সাহাবায়ে কেরামের পুণ্যযোগে তারাবীর ব্যাপারে ‘সাবীলিল মুমিনীন’-মুমিনদের সকলের অনুসৃত পথ এই ছিল যে, তাঁরা বিশ রাকাআত তারাবীহ পড়তেন এবং কেই তার উপর আপত্তি করতেন না। কেউ এটাকে না জায়েযও বলতেন না কিংবা বেদআত বা হাদীস ও সুন্নাহর খেলাফও আখ্যা দিতেন না।
এজন্য যারা বিশ রাকাআত তারাবীর উপর আপত্তি করে এবং তাকে সুন্নাহ বা হাদীসের খেলাফ বলে তারা সাবীলুল মুমিনীন থেকে বিচ্যুতিই গ্রহণ করে নিয়েছে।
.
কুরআনে কারীমের নিম্নোক্ত আয়াতটি তাদের স্মরণে রাখা উচিত-
.
ﻭَﻣَﻦ ْ ﻳُﺸَﺎﻗِﻖِ ﺍﻟﺮَّﺳُﻮﻝَ ﻣِﻦ ْ ﺑَﻌْﺪِ ﻣَﺎ ﺗَﺒَﻴَّﻦَ ﻟَﻪُ ﺍﻟﻬْـُﺪَﻯ ﻭَ ﻳَﺘَّﺒِﻊْ ﻏَﻴْﺮَ ﺳَﺒِﻴْﻞِ ﺍﻟﻤُﺆﻣِﻨِﻴْﻦَ ﻧُﻮَ ﻟِّﻪِ ﻣَﺎ ﺗَﻮَ ﻟَّﻰ ﻭَ ﻧُﺼْـﻠِﻪِ ﺟَﻬَـﻨَّﻢَ ﻭَﺳَﺎﺋَـﺖْ ﻣَﺼِﻴﺮًﺍ
.
“যে কেউ রসূলের বিরুদ্ধাচরণ করে, তার কাছে সরল পথ প্রকাশিত হওয়ার পর এবং সকল মুমিনদের অনুসৃত পথের বিরুদ্ধে চলে, আমি তাকে ওই দিকেই ফেরাব যেদিক সে অবলম্বন করেছে এবং তাকে জাহান্নামে নিক্ষেপ করব। আর তা নিকৃষ্টতর গন্তব্যস্থান। ”
.
(সূরা নিসাঃ ১১৫ ) .
.
এখন আমরা সাহাবাদের অনুসরন করবো নাকি বতর্মানের তথা কিথিত আহলে হাদিস ফিরকার অনুসরন করবো.....???


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!