Tuesday, May 30, 2017

কার হিদায়েতের ফিকির ও মেহনত আগে করতে হবে ? মুসলমানদের না কাফেরের ?

বাস্তবিকই তাবলীগ কাফেরদের জন্য জরুরী। কিন্তু এর চেয়েও বেশী জরুরী মুসলমানদের জন্য।
আল্লাহ তায়ালা সুরা আবাসার (১-১১) নম্বর আয়াতে বলেনঃ

(بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيم
ِ عَبَسَ وَتَوَلَّىٰ * أَنْ جَاءَهُ الْأَعْمَىٰ * وَمَا يُدْرِيكَ لَعَلَّهُ يَزَّكَّىٰ * أَوْ يَذَّكَّرُ فَتَنْفَعَهُ الذِّكْرَىٰ * أَمَّا مَنِ اسْتَغْنَىٰ * فَأَنْتَ لَهُ تَصَدَّىٰ * وَمَا عَلَيْكَ أَلَّا يَزَّكَّىٰ * وَأَمَّا مَنْ جَاءَكَ يَسْعَىٰ * وَهُوَ يَخْشَىٰ * فَأَنْتَ عَنْهُ تَلَهَّىٰ * كَلَّا إِنَّهَا تَذْكِرَةٌ)

[সুরা আবাসা 1 - 11] অর্থঃ

তিনি ভ্রূকুঞ্চিত করলেন এবং মুখ ফিরিয়ে নিলেন। কারণ, তাঁর কাছে এক অন্ধ আগমন করল। আপনি কি জানেন, সে হয়তো পরিশুদ্ধ হত, অথবা উপদেশ গ্রহণ করতো এবং উপদেশ তার উপকার হত। পরন্তু যে বেপরোয়া, আপনি তার চিন্তায় মশগুল। সে শুদ্ধ না হলে আপনার কোন দোষ নেই। যে আপনার কাছে দৌড়ে আসলো এমতাবস্থায় যে, সে ভয় করে, আপনি তাকে অবজ্ঞা করলেন। কখনও এরূপ করবেন না, এটা উপদেশবানী। (আবাসা -১-১১)
.
উপরিউক্ত সুরার শানে নুযুল এই যে -

একবার রাসুলুল্লাহ (সাঃ) এক মজলিসে বসে কিছু মুশরিক সরদারকে উপদেশ দিচ্ছিলেন। কোন কোন রেওয়ায়েতে এদের নামও বর্নিত হয়েছে। আবু জাহল ইবনে হিশাম, উতবা ইবনে রবীয়া,উবাই ইবনে খালফ, উমায়য়া ইবনে খালফ।
ইতিমধ্যে অন্ধ সাহাবি আব্দুল্লাহ ইবনে উম্মে মাখতুম (রাঃ) সেখানে উপস্থিত হলেন এবং রাসুলুল্লাহ (সাঃ) কে কিছু জিজ্ঞাসাকারী করলেন। এই বাক্য বিরতিতে তিনি বিরক্তিবোধ করলেন এবং তার দিকে তাকালেন না। উনার চোখে মুখে বিরক্তিরর রেখা ফুটে উঠল। যখন তিনি মজলিশ ত্যাগ করে গৃহের দিকে রওয়ানা হলেন তখন ওহীর লক্ষণাদি ফুটে উঠল এবং আলোচ্য আয়াত গুলি ওবতীর্ন হল।
.
উপরিউক্ত আয়াত গুলির তাফসীর করতে গিয়ে মুফতি শফী (রহঃ) উনার বিখ্যাত তাফসীর গ্রন্থ "তাফসীরে মা'আরেফুল কুরআন" এ একটি শিরোনাম দেন---
.
প্রচার ও শিক্ষার একটি গুরুত্বপূর্ণ কুরআনী মুলনীতিঃ এরপর বলেন---------

"এসময় রাসুলুল্লাহ (সাঃ) এর সামনে একই সময়ে দুটি কাজ উপস্থিত হয়।"
.
১//একজন মুসলমানকে শিক্ষা দান এবং তার মনস্তুষ্টি বিধান
.
২//অমুসলিমদের হিদায়েতের প্রতি মনোযোগ।

কুরআন পাকের ইরশাদ একথা ফুটিয়ে তুলেছে যে, প্রথম কাজটি দ্বিতীয় কাজটির অগ্রে সম্পাদন করতে হবে দ্বিতীয় কাজের কারনে প্রথম কাজ বিলম্ব করা বা ত্রুটি করা বৈধ নয়। একথা জানা গেল যে, মুসলমানদের শিক্ষা ও সংশোধনের চিন্তা, অমুসলমানকে ইসলামে দাখেল করার চিন্তা থেকে অধিক গুরুত্ববহ ও অগ্রনী।
.
এতে সেসব আলিমের জন্য গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা রয়েছে, যারা অমুসলমানদের সন্দেহ দূরীকরণ এবং তাদেরকে ইসলামে আকৃষ্ট করার খাতিরে এমন সব কান্ড করে বসেন যদ্বারা সাধারন মুসলমানদের মনে সন্দেহ, সংশয় অথবা অভিযোগ সৃষ্টি হয়ে যায়। তাদের উচিৎ, কুরআনের এই দিকনির্দেশনা অনুযায়ী মুসলমানদের সংরক্ষন ও অবস্থা সংশোধনকে অগ্রাধিকার দেয়া।
.
পরবর্তী আয়াতে কুরআনেপাক এ বিষয়টিই আরো পরিষ্কার ভাবে বর্ননা করেছে।

(أَمَّا مَنِ اسْتَغْنَىٰ * فَأَنْتَ لَهُ تَصَدَّىٰ * وَمَا عَلَيْكَ أَلَّا يَزَّكَّىٰ * وَأَمَّا مَنْ جَاءَكَ يَسْعَىٰ * وَهُوَ يَخْشَىٰ * فَأَنْتَ عَنْهُ تَلَهَّىٰ * كَلَّا إِنَّهَا تَذْكِرَةٌ)
[সুরা আবাসা 5 - 11]

অর্থাৎ "যে ব্যাক্তি আপনার ও আপনার ধর্মের প্রতি বেপরোয়া ভাব প্রদর্শন করছে ;আপনি তার চিন্তায় মগ্ন আছেন। এবং তাকে মুসলমান করার জন্য ব্যস্ত আছেন। অথচ এটা আপনার দায়িত্ব নয়। সে মুসলমান না হলে আপনাকে অভিযুক্ত করা হবে না। পক্ষান্তরে যে ব্যক্তি ধর্মের জ্ঞান অন্বেষনে দৌড়ে আপনার কাছে আসে এবং আল্লাহকে ভয় করে, আপনি তার দিকে মনোযোগ দেন না।"
.
"এতে সুস্পষ্ট ভাবে রাসুলুল্লাহ (সাঃ) কে নির্দেশ দেয়া হয়েছে যে, শিক্ষা, সংশোধন ও প্রশিক্ষনের মাধ্যমে মুসলমানকে পাকাপোক্ত করা অমুসলমানকে ইসলামে অন্তর্ভুক্ত করার চিন্তা করা থেকে অধিক গুরুত্বপূর্ন এবং অগ্রনী। এর চিন্তা অধিক করা উচিৎ। "
.
আল্লাহ সবাইকে বোঝার ও আমল করার তওফিক দান করুন। ওয়ামা তওফিক ইল্লাবিল্লাহ। আমিন।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!