Monday, May 29, 2017

আহলে হাদীস শায়েখ আব্দুল হামীদ ফাইযীর এ কেমন জালিয়াতী করলেন

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

দ্বীন প্রচার করবো, সেখানে কেন খেয়ানত করবো? কেন সেখানে জালিয়াতির আশ্রয় নেবো?
আহলে হাদীসের শায়েখরা তাদের কিতাবসমূহে অনেক ধরনের জালিয়াতী করে থাকেন। যদি জালিয়াতির উপর কোন নোবেল পুরুস্কার দেওয়া হতো তাহলে তারা সেখানে নাম্বার ওয়ান পুরুস্কার পাইতো। তাদের জালিয়াতির কোন শেষ নাই। তাদের মধ্যে সব চেয়ে বেশী জালিয়াতকারী হলো মুজাফ্ফর বিন মুহসিন। তার কিতাব “জাল হাদীছের কবলে রাসূলুল্লাহ (ছাঃ) এর ছালাত” এই বইটি পড়লে বুঝা যায় তার জালিয়াতী।

নামাযে রফয়ে ইদাইন করা সম্পর্কেআব্দুল হামীদ ফয়যী আল-মাদানী!!সাহেব বড় ধরনের একটা জালিয়াতী করেছেন। আর তাহলো, তিনি তার বই“স্বালাতে মুবাশ্শির সাঃ” নামক বইয়ের ১৭৯ নং পৃঃ তে রফয়ে ইদাইনের বিষয়ে কিছু হাদীস উল্লেখ করার পর বলেন, “এই সকল ও আরো অন্যান্য হাদীসকে ভিত্তি করেই তিন ইমাম এবং অধিকাংশ মুহাদ্দিস ও ফকীহগণের আমল ছিলো এই সুন্নাহর উপর।”

এখানে তার জালিয়াতীটা লক্ষ করুন। এখানে তিনি বলেন, তিন ইমামের (ইমাম শাফেয়ী, ইমাম আহমদ এবং মালেক রহঃ) মাজহাব হলো নামাযে রফয়ে ইদাইন করা। তো তিনি বুঝাইতে চাইতেছেন যে, হে লোক সকল তোমরা কেন তিন ইমামের কথা বাদ দিয়ে শুধু মাত্র আবু হানীফার কথা অনুসরণ করতেছো?  আবু হানীফা (রহ) এর যে মতটা আছে, তার সে মতকে কেউ সমর্থন করে নাই। তিনি এই মতে একা।

লক্ষনীয় বিষয় হলো,  এখানে তিনি রফয়ে ইদাইনের ক্ষেত্রে বাকিদের মাযহাব বর্ণনা করতে গিয়ে ইমাম মালেক রহঃ এর মাযহাব তিনি উল্লেখ করে দিলেন তিনার মাযহাবও রফয়ে ইদাইন করা। অথচা কথাটা সম্পূর্ণ ভুল। ইমাম মালেক রহঃ এর মাযহাব রফয়ে ইদাইন করা নয়।

ইমামে দারুল হিজরাহ, ইমাম মালেক রহঃ এর মত হলো, নামাযের মধ্যে শুধু মাত্র তাকবীরে তাহরীমা বলার সময় রফয়ে ইদাইন জায়েয। আর কোন সময় (রুকতে যাওয়া, রুকু থেকে উঠা, এবং তৃতীয় রাকাতের শুরুতে) রফয়ে ইদাইন জায়েয নয়। এমন কি তা মাকরূহ।

ইমাম মালেক রহঃ তার কিতাবে বলেন,
وَقَالَ مَالِكٌ : لَا أَعْرِفُ رَفْعَ الْيَدَيْنِ فِي شَيْءٍ مِنْ تَكْبِيرِ الصَّلَاةِ لَا فِي خَفْضٍ وَلَا فِي رَفْعٍ إلَّا فِي افْتِتَاحِ الصَّلَاةِ يَرْفَعُ يَدَيْهِ شَيْئًا خَفِيفًا وَالْمَرْأَةُ فِي ذَلِكَ بِمَنْزِلَةِ الرَّجُلِ ، قَالَ ابْنُ الْقَاسِمِ : وَكَانَ رَفْعُ الْيَدَيْنِ عِنْدَ مَالِكٍ ضَعِيفًا إلَّا فِي تَكْبِيرَةِ الْإِحْرَامِ
অথার্ৎ, ইমাম মালেক রহঃ বলেন, নামাযের মধ্যে উঠা বসার তাকবীর বলার সময় রফয়ে ইদাইন সম্পর্কে আমি অবহিত নই (আমি সেটা জায়েয মনে করি না)। কিন্তু শুধু মাত্র তাকবীরে তাহরীমার সময় (তা জায়েয) হাতকে একটু করে তুলবে। এই বিষয়ে পুরুষ ও মহিলা এক বরাবর। ইবনে কাসেম রহঃ বলেন, ইমাম মালেম রহঃ এর নিকট তাকবীরে তাহরীমার সময় ছাড়া অন্য সময় রফয়ে ইদাইন করা যয়ীফ তথা দূর্বল।
(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ ১/৬৮, শরহুল কবীর মায়া হাশীয়াতুদ দুসুকীঃ ২/৪২৭)

সম্মনিত দ্বীনি ভাইয়েরা, একটু লক্ষ করুন, তিনি কিভাবে ইমাম মালেক রহঃ নামে জালিয়াতী করলো। যেটা ইমাম মালেক রহঃ এর মাযহাব না সেটাকে ইমাম মালেক রহঃ মাযহাব বলে চালিয়ে দিচ্ছে। এর চেয়ে আর বড় জালিয়াতী আর কি হতে পারে?

আল্লাহ তায়ালা  যেন আমাদের এই সব মিথ্যুক শায়েখদের থেকে হেফাজত করেন।
আমীন।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!