Tuesday, May 30, 2017

বিন বায রাহ, বিন উছাইমীন রাহ, মুহাম্মাদ ইবনে ইবরাহিম আলএ সায়েখ রাহ, আল আযহার এবং ইবনে তাইমিয়ার ফাতওয়া: বিশ রাকাত তারাবীহ উমর রা, এর সুন্নাহ

এত দিন পর্যন্ত আহলে হাদিসদের এই কথা স্বীকার করতে দেখেছি যে, খুলাফা রাশেদীন তারাবীহ বিশ রাকাত পড়তেন । ঐ দিন হঠাত ‘তাওহীদ মিশন’ নামের আহলে হাদিসদের একটি পেজে দেখলাম, এখন তারা একেও অস্বীকার করছে । আসলে ধীরে ধীরে এরা দেখা যাবে দ্বীনের সব কিছু অস্বীকার করে দ্বীন থেকে বের হয়ে যাবে । কিন্তু ১৪ শত বছর পর্যন্ত কেও উমর রা. ও আলী রা. এর বিশ রাকাতের রেওয়ায়েতকে অস্বীকার করে নাই । সবাই বলেছেন যে, বিশ রাকাত খুলাফায়ে রাশেদীনের সুন্নাহ ও মুসলিম উম্মাহর কর্মধারা দ্বারা প্রমাণিত। সমসাময়িক অনেক নিষ্ঠাবান গায়রে সালাফী আলেমও তা স্বীকার করেন । নিম্মে এর প্রমান তুলে ধরা হল । আল্লাহ যেন উম্মাহকে আহলে হাদিস ফেতনা থেকে হেফাজত করেন । আমীন
১.ফাতাওয়া বিন বায –এ শাইখ বিন বায রাহ. বলেন, সাহাবাদের থেকে উমর রা.-এর নির্দেশে তেইশ রাকাত (বিতির সহ) প্রমানিত। তার বক্তব্যের আরবি পাঠ দেখুন-
وثبت عنهم أنهم صلوا بأمره ثلاثا وعشرين .
ফাতাওয়া শাইখ বিন বায ৭/১৭৩
২.আরবের সর্বোচ্চ ফাতাওয়া বোর্ড ‘আল্লাজনাতুদ দাইমা লিল বুহুছিল ইলমিয়াহ ওয়াল ইফতা’-এর মদ্ধে তারাবীহ সম্পর্কে এক প্রশ্নের উত্তরে উলামাগন বলেন,
عمر رضي الله عنه والصحابة رضي الله عنهم صلوها في بعض الليالي عشرين سوى الوتر، وهم أعلم الناس بالسنة.
উমর রা. ও সাহাবাগন রা. কোন কোন রাতে বিতির ছাড়া বিশ রাকাত পরেছেন।-
আল্লাজনাতুদ দাইমা লিল বুহুছিল ইলমিয়াহ ওয়াল ইফতা ৭/১৯৯
উল্লেখ্য, এই বোর্ডের প্রধান হলেন বিন বায রাহ.।
৩.মুহাম্মাদ ইবনে ইবরাহীম আলে শাইখ রাহ. তার ফাতাওয়ার মাঝে বলেন-
. ذهب أَكثر أَهل العلم كالإِمام أَحمد والشافعي وأَبي حنيفة إِلى أَن صلاةِ التراويح عشرون ركعة؛ لأَن عمر رضي الله عنه لما جمع الناس على أُبي بن كعب كان يصلي بهم عشرين ركعة، وكان هذا بمحضر من الصحابة، فيكون كالإِجماع، وعلى هذا عمل الناس اليوم الآن. فلا ينبغي الانكار عليهم بل يتركون على ما هم عليه؛ لأَنه قد ينشأ من الإِنكار عليهم وقوع الاختلاف والنزاع وتشكيك العوام في سلفهم، ولا سيما في هذه المسأَلة التي هي من التطوع، والأَمر فيها واسع، وزيادة التطوع أَمر مرغوب فيه
অধিকাংশ আহলে ইলমগন যেমন ইমাম আহমাদ, ইমাম শাফেয়ী, ইমাম আবু হানীফার মতে তারাবীহ নামায বিশ রাকাত। কেননা উমর রা. উবাই ইবনে কাআবের ইমামতিতে সকলকে একত্রিত করলেন, তখন উবাই ইবনে কাআব রা. সবাইকে নিয়ে বিশ রাকাত পড়তেন । আর এটা সকল সাহাবাগনের উপস্থিতিতে হয়েছে। তাই এক্ষেত্রে ইজমা হয়ে গেছে । আজ পর্যন্ত এর উপরই আমল চলছে। তাই বিশ রাকাতের উপর আপত্তি করা উচিৎ নয় । বরং আদায়কারীদেরকে তাদের উবস্থায়ই ছেড়ে দিবে । কারন এই বিষয়ে আপত্তি করার দ্বারা বিভেদ ও ঝগড়া সালাফের প্রতি সাধারন লোকদের সন্দেহ তৈরি হয়। বিশেষ করে এই ধরনের নফল ইবাদতে ।-ফাতাওয়া ওয়া রাসাইলে মুহাম্মাদ ইবনে ইবরাহীম আলে শাইখ 7/88
৪. শাইখ মুম্মাদ আস-সালিহ আল উছাইমীন রাহ. উবাই ইবনে কাআবের রেওয়ায়েতটি উল্লেখ করে বলেন-
هذا يدل على أن أمير المؤمنين عمر رضي الله عنه -وهو أعلم منا بالسنة وأخشى منا لله- يرى أنه لا بأس أن يزيد الإنسان على إحدى عشرة ر
كعة.
এটা প্রমান করে যে, আমীরুল মু’মিনীন উমর রা. –যিনি আমাদের চেয়ে সুন্নাহ সম্পর্কে বেশি জ্ঞান রাখেন ও আমাদের চেয়ে খাসয়াতে ইলাহী বেশি- মনে করতেন, এগারো রাকাতের চেয়ে বেশি (বিশ রাকাত) পড়তে কোন সমস্যা নেই ।-লিকাউল বাবিল মাফতুহ ১০/৫৯
الكتاب : لقاء الباب المفتوح لإبن عثيمين
المؤلف : محمد الصالح العثيمين
৫.নাজদের উলামাগনের বক্তব্য দেখুন-
وأما صفة صلاة التراويح وعددها، فالذي ذكره العلماء أن التراويح عشرون ركعة، وأن لا ينقص عن هذا العدد إلا إن أراد أن يزيد في القراءة بقدر ما ينقص من الركعات؛ ولهذا اختلف عمل السلف في الزيادة والنقصان، وعمر رضي الله عنه لما جمع الناس على أبي بن كعب كانت صلاتهم عشرين ركعة.
الكتاب : مجموعة الرسائل والمسائل النجدية (الجزء الأول)
المؤلف : بعض علماء نجد الأعلام
উমর রা. উবাই ইবনে কাআবের ইমামতিতে সকল সাহাবাদের একত্রিত করলেন, তখন উবাই ইবনে কাআব রা. সবাইকে নিয়ে বিশ রাকাত পড়তেন ।-মাজমুআতুর রাসাইল ওয়াল মাসাইলিন নাজদিয়াহ ১/৯৫
৬.মিসর আল আযহারে ফাতাওয়া দেখুন-
لكن صح أن الناس كانوا يصلون على عهد عمر وعثمان وعلى رضى اللَّه عنهم عشرين ركعة، وهو رأى جمهور الفقهاء من الحنفية والحنابلة وداود . دار الإفتاء المصرية
সহীহ সনদে প্রমানিত যে, লোকেরা উমর রা., উসমান রা. ও উসমান রা.-এর যমানায় বিশ রাকাত পড়তেন। এটাই সকল ফকীহ আবু হানীফা, আহমাদ ও দাউদ রাহ.-এর মত।–ফাতাওয়াল আযহার ৮/৪৬৪
৭.আহলে হাদিসদের সবচে বড় আস্থাবাজন ইমাম ইবনে তাইমিয়া রাহ. বলেন-
إنه قد ثبت أن أبي بن كعب كان يقوم بالناس عشرين ركعة في قيام رمضان ويوتر بثلاث.
এটা প্রমাণিত যে, উবাই ইবনে কা’ব রা. লোকদের নিয়ে রমযানের রাতে বিশ রাকাত পড়তেন এবং তিন রাকাত বিতর আদায় করতেন।-মাজমুউল ফাতাওয়া ২৩/১১২
২০ রাকাত সম্পর্কে তিনি বলেছেন-
ثبت من سنة الخلفاء الراشدين وعمل المسلمين.
এটি খুলাফায়ে রাশেদীনের সুন্নাহ ও মুসলিম উম্মাহর কর্মধারা দ্বারা প্রমাণিত।-মাজমুউল ফাতাওয়া ২৩/১১২
এরা যদি বাস্তবিক হাদিসের অনুসারী হয়ে থাকে তাহলে আশাকরি আল্লাহ তাদের হেদায়েত দিবেন । আর মুসলিম উম্মাহ তাদের ফেতনা থেকে বেচে যাবে । আল্লাহ তুমি কবুল । আমীন।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!