Friday, May 26, 2017

রোযা রেখে ফরজ গোসল না করলে কি রোযা হবে না?

প্রশ্ন:
আসসালামু আলাইকুম। যদি কোনো ব্যক্তি স্ত্রীর সাথে সহবাস করে অথবা কারো স্বপ্নদোষ হয়, অতপর গোসলের সুযোগ থাকা সত্ত্বেও ইচ্ছাকৃতভাবে গোসল না করে এবং ফযরের নামায কাজা করে ফেলে তাহলে কি উক্ত ব্যক্তির রোযা হবে? যদি এক্ষেত্রে রোযা না হয়, তাহলে স্বপ্নদোষ হওয়ার পর যদি গভীর ঘুমের কারণে কেউ টের না পায় এবং এ অবস্থায় সাহরীর সময় শেষ হয়ে যায় তাহলে কি রোযা হবে? দয়া করে শীঘ্রই জানাবেন।

উত্তর:
রোযা হওয়া না হওয়ার সাথে পাক ও নাপাক থাকার কোন সম্পর্ক নেই। রোযা হল, নিয়তের সাথে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও সহবাস থেকে মুক্ত থাকার নাম।

উপরোক্ত আমল পাওয়া গেলে ব্যক্তি নাপাক হলেও রোযা হবে। সুতরাং প্রশ্নোক্ত উভয়ে সূরতে রোযা পূর্ণ হবার মাঝে কোন ঘাটতি থাকবে না।

বাকি রমজান মাসে নামায কাযা করা যে মারাত্মক গোনাহের কাজ তা বলার অপেক্ষা রাখে না। আর এভাবে নাপাক থাকাও উচিত নয়।

.
রোযার রাতে তোমাদের স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে। তারা তোমাদের পরিচ্ছদ এবং তোমরা তাদের পরিচ্ছদ। আল্লাহ অবগত রয়েছেন যে, তোমরা আত্নপ্রতারণা করছিলে, সুতরাং তিনি তোমাদেরকে ক্ষমা করেছেন এবং তোমাদের অব্যাহতি দিয়েছেন। অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সাথে সহবাস কর এবং যা কিছু তোমাদের জন্য আল্লাহ দান করেছেন, তা আহরন কর। আর পানাহার কর যতক্ষণ না কাল রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোযা পূর্ণ কর রাত পর্যন্ত। [সূরা বাকারা-১৮৭]

হযরত নওফেল বিন মুআবিয়া রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, যার নামায ফউত হয়ে গেল, যেন তার পরিবার ও সম্পদ সবই ধ্বংস হয়ে গেল। [মুসনাদে আহমাদ, হাদীস নং-২৩৬৪২}


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!