Friday, April 10, 2020

বাড়াবা‌ড়ি ছাড়াছা‌ড়ির কব‌লে শ‌বে বরাত" বই প‌রি‌চি‌তি ও পি‌ডিএফ লিংক



শবে বরাত একটি ফজিলতপূর্ণ রাত। এই রাতের গুরুত্ব ও তাৎপর্য অনস্বীকার্য। এই রাতে আকাশ থেকে রহমতের বৃষ্টি বর্ষিত হয়। রহমতের বারিধারায় প্লাবিত হয় পৃথিবী। সেই রহমতবৃষ্টিতে নিজেদের বিধৌত করে পাপ-পঙ্কিলতা দূরীভূত করার একটি সুবর্ণ সুযোগ হলো ’শবে বরাত’। সেজন্য শবে বরাতের সম্যক জ্ঞান, এই রাতের করণীয়-বর্জনীয় সম্পর্কে অবজ্ঞাত হওয়া অতীব জরুরি।

*
শবে বরাত কী, কেন? কীভাবে পালন করব? এসবের সঠিক ইলম না থাকার কারণে আমাদের কাছে কমে যাচ্ছে এর তাৎপর্যতা। আবার ভুলভাল জানার জন্য বেড়ে যাচ্ছে বিদআত-কুসংস্কারপ্রথা। কেউ কেউ এই রাতে আবেগপ্রবণ হয়ে আতশবাজি, আলোকসজ্জায় মেতে ওঠে। কিংবা ইবাদতের আবরণে উদ্ভাবিত করে নানান ধরণের বিদআত-কুসংস্কার। আবার কেউ কেউ বিদআত-কুসংস্কারের ভয়ে ফজিলতবঞ্চিত হয় এই রাতের। অথচ এগুলো বাড়াবাড়ি, এগুলো ছাড়াছাড়ি। তাই শবে বরাতের সম্যক জানা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি এ রাতকে ঘিরে কুসংস্কারগুলো অবগত হওয়াও অতি জরুরি। আর এসব নিয়েই ’বাড়াবাড়ি ছাড়াছাড়ির কবলে শবে বরাত’ বইটি। 

বইটিতে শবে বরাতের সম্যক জানা যাবে। অবগত হওয়া যাবে প্রচলিত বিদআত সম্পর্কে। এই রাতের করণীয়-বর্জনীয়গুলো জানা যাবে। বইটি রচিত হয়েছে কোরআন-হাদিসের আলোকে। প্রতিটি মাসআলা দলিলসমৃদ্ধ। প্রতিটি বিদআত নিরসন করা হয়েছে হাদিস-কোরআনের উদ্ধৃতি দিয়ে। প্রতিটি আমলও দেখানো হয়েছে কোরআন-হাদিসমতে। তাই বইটি যেমন সুন্দর, যেমন সমৃদ্ধ, তেমনি গ্রহণযোগ্যও।

বইটির কলেবর ছোট, একদম ছোট। বলা যায় ’বাচ্চাবই’। মূল্যে সুলভ। প্রচ্ছদ নান্দনিক। পৃষ্ঠা তকতকে। পড়তেও সুখপাঠ্য। সবচে’ বড় কথা হলো বইটি অত্যন্ত ফলপ্রসূ। তাই শবে বরাতের সম্যক জ্ঞান সন্ধিৎসুদের পড়া উচিত। 

বহুল প‌ঠিত বই‌টি লি‌খে‌ছেন, শেকড়সন্ধানী লেখক, বহু গ্রন্থপ্র‌ণেতা, উপমহা‌দে‌শের অন্যতম দীনি শিক্ষাপ্র‌তিষ্ঠান দারুল উলূম হাটহাজারীর উচ্চতর দাওয়াহ ও ইরশাদ বিভা‌গের সম্মা‌নিত উস্তাদ, হযরত মাওলানা সাঈদ অাহমদ (দা.বা.)। 

বই‌টিতে রয়েছে :
>> হাদিসের আলোকে শবে বরাতের পরিচিতি ও প্রামা‌ণিকতা
>> ‎শবে বরাতের হাদিস সম্পর্কে মুহাদ্দিছীন ও মুহাক্কিকীনের আলোচনা।
>> ‎হাদিসসমূহের মান যাচাই
>> চার মাযহাবের ইমাম ও আহলে হাদিস আলেমদের মতামত
>> শ‌বে বরাতের অামল ও করণীয়
>> ‎শ‌বে বরা‌তে বিদআত ও কুসংস্কার
>> ‎হাদিস শাস্ত্রের কিছু মূলনীতি এবং কিতাবটির চমৎকার উপসংহার

⏩ সর্বস্তরের পাঠকের কথা চিন্তা করে এবং এর ব্যাপক উপকারিতার লক্ষে মুহতারাম লেখক বই‌টির পি‌ডিএফ Pdf পাবলিশ করেছেন। আল্লাহ তাআলা উনাকে জাযায়ে খায়র দান করুন।

বই : বাড়াবাড়ি ছাড়াছাড়ির কবলে শবে বরাত Download
লেখক : সাঈদ আহমদ
প্রকাশনী- মাকতাবাতুল কাউছার
প্রকাশকাল: প্রথম প্রকাশ জুন ২০১৪ইং / ৯ম প্রকাশ ২০২০ ইং
মুদ্রিত মূল্য: ৪০ টাকা
পৃষ্ঠা: ৪৮
‌যোগা‌যোগ : 01645153738


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!