Friday, May 22, 2020

এশিয়ার গৌরব মুফতী আব্দুস সালাম চাটগামী;স্বপ্নযোগে রাসুল সা.এর আদেশ


বর্তমান বাংলাদেশের মুফতীয়ে আজম ও হাটহাজারী মাদরাসার প্রধান মুফতী আল্লামা আব্দুস সালাম চাটগামী হাফিযাহুল্লাহু শুধু বাংলাদেশের নয় এশিয়া উপমহাদেশের গর্ব। হাদিস ও ফিকায় সমান যোগ্য একজন ব্যক্তি তিনি। 
বহু মুফতী আছেন যাঁরা ফিকাহ শাস্ত্রে অভিজ্ঞ হলেও হাদীসে অতটা অভিজ্ঞতা রাখেন না। আল্লামা চাটগামী সাহেব হুজুর হাদীস ফিকাহ উভয়টাতেই সমান দক্ষতা রাখেন। তাঁর স্বরচিত আপকে মাসায়েল আওর উনকা হল্ল নামক কিতাবটি পড়লে তা সুস্পষ্ট বুঝা যায়।

তিনি দীর্ঘদিন জামিয়া বিন্নুরী টাউন করাচি পাকিস্তানের প্রধান মুফতী ছিলেন। পাকিস্তানের আপামর জনসাধারণ সহ শীর্ষ ওলামায়ে কেরাম আল্লামা চাটগামী সাহেবকে মুক্তা তুল্য মনে করেন। শ্রদ্ধা করেন ইজ্জত সম্মান করেন। তিনি  আল্লাহ ওয়ালা ও নিভৃতচারী একজন বুজুর্গ ব্যক্তি।

আল্লামা আশেক এলাহী বুলন্দশহরী রহ. এর সাহেবজাদা  মাওলানা আব্দুর রহমান সাহেব দা.বা.। যিনি মদিনা মুনাওয়ারায় থাকেন। তিনি ভারত উপমহাদেশের  মুফতিয়ানে কেরামের ফাতাওয়ার কিতাব সমূহকে সামনে রেখে জামেয়ুল ফাতাওয়া নামে একটি ফতোয়াগ্রন্থ সংকলনের উদ্যোগ নিয়েছেন। একদিন তিনি স্বপ্নে দেখলেন যে, আল্লাহর নবী সা. তাকে বললেন, তুমি তোমার জামেয়ুল ফাতাওয়ায় বাংলাদেশের মুফতি আব্দুস সালাম চাটগামী লিখিত" জাওয়াহেরুল ফাতাওয়া"কিতাবটাও অন্তর্ভুক্ত করিও।আল্লাহু আকবার...।

মুফতি আব্দুস সালাম চাটগামী ফতুয়ার ব্যাপারে আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্বপ্ন যুগের স্বীকৃতি। তিনি কত বড় বুজুর্গ একজন মুফতী সাহেব তা সহজেই অনুমান করা যায়। 

জাওয়াহেরুল ফাতাওয়ার নতুন এডিশন যা বাংলা বাজারের মাকতাবাতুল ইত্তিহাদ চাপিয়েছে। তাতে মাওলানা আব্দুর রহমান দা.বা. এর স্বহস্তে লিখিত "খাবনামা " শিরোনামে স্বপ্নটির বিস্তারিত বিবরণ রয়েছে।

ক'দিন আগে বাংলাদেশী বংশোদ্ভূত পাকিস্তানের নাগরিক,হাটহাজারী মাদরাসার সাবেক প্রবীণ ওস্তাদ আল্লামা সুলাইমান আরমান কাতেব সাহেব রহমাতুল্লাহ আলাইহির নাতি মোহাম্মদ কলিমুল্লাহ বাংলাদেশ বেড়াতে এসেছিল।সেসম বিন্নুরী টাউনের প্রধান মুফতী কে তা জিজ্ঞাসা করা হলে সে জানায়-বান্নুরী টাউনের প্রধান মুফতী আব্দুস সালাম চাটগামী হাফিযাহুল্লাহু। তিনি বাংলাদেশে চলে আসলেও এখনো কাগজ-পত্রে বান্নুরী টাউনের প্রধান মুফতী হিসেবে আব্দুস সালাম চাটগামী সাহেবই আছেন।অন্যরা সকলেই তাঁর নায়েব হিসেবে কাজ করছেন।

বান্নুরী টাউনের মতো বিশাল জামিয়ায় এখনো আব্দুস সালাম চাটগামীর মতো যোগ্য ও উপযুক্ত কাউকে না পাওয়ায় প্রধান মুফতী হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। সম্মান হিসেবে আজো প্রধান মুফতীর স্থানে আল্লামা আব্দুস সালাম চাটগামীকে রাখা হয়েছে।আর আমাদের বাংলাদেশে......।

মনে রাখতে হবে " যে জাতী তার গুণিজনের কদর আর মূল্যায়ন করে না সে জাতির মধ্যে গুণিজনের জন্ম হয় না।

আল্লাহ তায়া’লা হযরতকে দীর্ঘ নেক হায়াত দান করুন আমিন।
সংগৃহিত

শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!