Friday, May 29, 2020

“বিপক্ষে গেলে বহিরাগত, স্বপক্ষ হলে আম‌ন্ত্রিত”

ডাবল স্ট্যান্ডার্ড ও কাঁদাছুড়াছুড়ি উম্মুল মাদারিস ও মকবুল ইদারায় অশোভন ও অনাকাঙ্ক্ষিত। 
মকবুল ইদারার গৌরব উজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে এসব অপসংস্কৃতি, সাংঘর্ষিক ও আত্মঘাতী কর্মকান্ড কোনোভাবেই মানায় না। উল্লেখ্য, দায়িত্বশীলগণ আরো দায়িত্ববান হবেন, প্রতিবেশীগণ আরো যত্নবান হবেন, প্রাক্তন ছাত্ররা আরো সচেতন হবেন, আলেম উলামারা আরো সজাগ হ‌বেন, শুরার সম্মাণিত সদস্যগণ আরো নিরপেক্ষ হবেন, সরকার ও প্রশাসন বি‌বেকবান হ‌বেন এবং সেব‌কের ভূ‌মিকা পালন কর‌বেন  এটিই সকলের প্রত্যাশা। ((كُلُّكُمْ رَاعٍ وَكُلُّكُمْ مَسْؤولٌ عَنْ رَعِيَّتِهِ))  হাদিসে রাসূল (সাঃ) ইরশাদ করেনঃ তোমরা সকলে জিম্মাদার, প্রত্যেকে নিজ জিম্মাদারী সম্পর্কে জিজ্ঞাসিত হবে। 
অতএব, উভয়পক্ষ আল্লাহর ওয়াস্তে, দ্বী‌নের স্বা‌র্থে নমনীয় হবেন,  কাঁদাছুড়াছুড়ি বন্ধ করবেন, পরস্পর দূরত্ব কমিয়ে মিলেমিশে নতুন অধ্যায়ের সুচনা করবেন, মুসলিম উম্মাহর চেতনা ও আদর্শের বাতিঘরকে সকল বিতর্কের উর্ধ্বে রাখবেন এটিই জাতির কামনা। কর্তৃপক্ষের শুভ বুদ্ধির উদয় হোক।  সকল বিত‌র্কের  অবসান হোক। ইদারা নিয়মতা‌ন্ত্রিকভা‌বে প‌রিচা‌লিত হোক। সকল অনিয়ম ও অন্যায়‌ দূ‌রিভূত হোক।  উম্মুল মাদারিস ও মকবুল ইদারাকে নিয়ে বিতর্ক, অপপ্রচার, বিভ‌ক্তি, ষড়যন্ত্র, গ্রু‌পিং, আলোচনা ও সমালোচনা চিরতরে বন্ধ হোক, এটিই উম্মাহর চাওয়া।  
ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ, ঈদ মানে সাম্য। করোনায় যেভাবে ধনী গরীবের মাঝে ব্যবধান কমিয়েছে অনুরূপভাবে ঈদ উম্মুল মাদারিস ও মকবুল ইদারার সকল দায়িত্বশীলগণের রাগ-অভিমান ভাঙ্গিয়ে  وَالْكَاظِمِينَ الْغَيْظَ وَالْعَافِينَ عَنِ النَّاسِ দলাদলি, দ্বন্দ্ব, দূরত্ব, ভেদাভেদ ও বিভ্রান্তির অবসান ঘটিয়ে, ইদারা অতীতের সেই পুরনো ঐতিহ্য ফিরে পাবে, সকলের মাঝে ভালবাসা ও ভ্রাতৃত্বের  শক্তিশালী বন্ধন গড়ে তুলবে, আকাবের ও কওমের শতবর্ষী এই  আমানত রক্ষা হবে, দা‌য়িত্বশীলগণ ঐক্যবদ্ধভা‌বে এগি‌য়ে যা‌বেন, এটিই কওমের প্রত্যাশা, কামনা, চাওয়া ও দোয়া। 
আল্লাহপাক পবিত্র কুরআনে ইরশাদ করেনঃ إنما المؤمنون إخوة فأصلحوا بين أخويكم  হাদিসে রাসূল (সাঃ) ইরশাদ করেনঃ  لا يحل لمسلم أن يهجر أخاه فوق ثلاث ليال: يلتقيان فيعرض هذا ويعرض هذا؛ وخيرهما الذي يبدأ بالسلام : مُتَّفَقٌ عَلَيْهِ.
সবাইকে ঈদের শুভেচ্ছা ও মোবারকবাদ। ঘরে থাকুন, সুস্থ থাকুন, ভাল থাকুন, নিরাপ‌দে থাকুন।  মকবুল ইদারার জন্য দোয়া করুন। করোনাভাইরাস, দুর্যোগ, মহামারী ও সকল ফিতনা ফ্যাসাদ থেকে আল্লাহপাক সবাইকে হেফাজত করুন। আমিন

‌লেখকঃ মাওলানা এরফান শাহ্ 
গ্রন্থকার ও কলা‌মিস্ট
প্রাক্তন ছাত্র, দারুল উলুম মুঈনুল ইসলাম
হাটহাজারী, চট্টগ্রাম।

শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!