সুতরা দেওয়ার গুরুত্ব
নামাযীর সামনে দিয়ে অতিক্রম হওয়ার সম্ভাবনা থাকলে নামাযীর সামনে সুতরা দেয়ার গুরুত্ব অপরিসীম। রাসূল সাঃ এর একটি হাদীস দ্বারা সুষ্পষ্টরূপে সুতরার গুরুত্ব বুঝা যায়- হাদীসটি হল-
عن أبي هريرة قال قال النبي صلى الله عليه و سلم ( لو يعلم أحدكم ما له في أن يمر بين يدي أخيه معترضا في الصلاة . كان لأن يقيم مائة عام خير له من الخطوة التي خطاها (سنن ابن ماجه، كتاب الصلاة، باب المرور بين يدى المصلى، رقم الحديث-946)
অনুবাদ-হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-যে ব্যক্তি কোন নামাযীর সামনে দিয়ে অতিক্রম করে সে যদি জানতো [এর শাস্তি কতটা ভয়াবহ], তাহলে তার কাছে একশত বছর দাঁড়িয়ে থাকা উত্তম মনে হতো নামাযীর সামনে দিয়ে এ পদক্ষেপের তুলনায়। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৪৬, কানযুল উম্মাল ফি সুনানিল আকওয়াল ওয়াল আফআল, হাদীস নং-১৯২৫২}
অন্য হাদীসে এসেছে-
قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « لَوْ يَعْلَمُ الْمَارُّ بَيْنَ يَدَىِ الْمُصَلِّى مَاذَا عَلَيْهِ لَكَانَ أَنْ يَقِفَ أَرْبَعِينَ خَيْرٌ لَهُ مِنْ أَنْ يَمُرَّ بَيْنَ يَدَيْهِ ». قَالَ أَبُو النَّضْرِ لاَ أَدْرِى قَالَ أَرْبَعِينَ يَوْمًا أَوْ شَهْرًا أَوْ سَنَةً (سنن ابى داود، كتاب الصلاة، باب مَا يُنْهَى عَنْهُ مِنَ الْمُرُورِ بَيْنَ يَدَىِ الْمُصَلِّى، رقم الحديث-701)
অনুবাদ-রাসূল সাঃ ইরশাদ করেছেন-নামাযীর সামনে দিয়ে অতিক্রমকারী যদি জানত এতে কীরূপ শাস্তি-ভোগের আশংকা রয়েছে, তবে চল্লিশ পর্যন্ত ঠায় দাঁড়িয়ে থাকাও ভালো মনে করতো।
হযরত আবুন নাযর বলেন-আমার জানা নেই, হাদীসে চল্লিশের কী অর্থ, চল্লিশ দিন, চল্লিশ মাস, নাকি চল্লিশ চছর? {সুনানে আব দাউদ, হাদীস নং-৭০১, সুনানে তিরমিজী, হাদীস নং-৩৩৬, সুনানে দারেমী, হাদীস নং-১৪১৭, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং- ৩২৬৪, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-৮৩২, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-২৩৬৬, সহীহ বুখারী, হাদীস নং-৪৮৮, সহীহ মুসলিম, হাদীস নং-১১৬০, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-১৩৯১, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৭৫৪০, মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৩৭৮২, মুসনাদুর রাবী, হাদীস নং-২৪২, মুয়াত্তা মালিক, হাদীস নং-৫২৬}
সুতরা কেমন হবে?
قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا جَعَلْتَ بَيْنَ يَدَيْكَ مِثْلَ مُؤَخَّرَةِ الرَّحْلِ فَلاَ يَضُرُّكَ مَنْ مَرَّ بَيْنَ يَدَيْكَ (سنن ابى داود، كتاب الصلاة، باب ما يستر المصلى، رقم الحديث-685)
অনুবাদ-রাসূল সাঃ ইরশাদ করেছেন-যদি নামাযীর সামনে হাওদার পিছনের লাঠির সমান কিছু রাখে, তাহলে তার সামনে দিয়ে যারা অতিক্রম হয়, তাদের কোন সমস্যা নেই। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৬৮৫, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৪০, সুনানে বায়হাকী, হাদীস নং-৯৫৪, সুনানে তিরমিযী, হাদীস নং-৩৩৫, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-৮২১, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-২৩৭৯, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৮৪৩, সহীহ মুসলিম, হাদীস নং-১১৩৯, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-১৩৯৭, মুসনাদে আবী ইয়ালা, হাদীস নং-৬৩০, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৩৮৮, মুসদানুল বাজ্জার, হাদীস নং-৯৩৯}
এ হাদীসের ব্যাখ্যায় আল্লামা নববী রহঃ বলেন যে, সুতরা কমপক্ষে হাওদার পিছনের লাঠির সমান হতে হবে। যা হাতের কনুই থেকে কব্জি পর্যন্ত বা এক হাতের এক তৃতীয়াংশ পরিমাণ হয়ে থাকে। এ উচ্চতায় কোন জিনিস দাঁড় করিয়ে দিলে তা সুতরার কাজ করবে।
এ হাদীস থেকে একথাও বুঝা যায় যে, সুতরা দিয়ে নামায পড়াই উত্তম যদি সামনে দিয়ে কারো অতিক্রম করার সম্ভাবনা থাকে।
সুতরা কতটুকু দূরত্বে দিতে হবে?
সুতরা নামাযী ব্যক্তির সিজদার স্থান থেকে অল্প একটু সামনে রাখলেই যথেষ্ট।
সুতরা না থাকলে অন্যরা কতটুকু দূরত্ব দিয়ে অতিক্রম করতে পারবে?
যদি মসজিদে নামায পড়ে, আর মসজিদে ছোট হয়, তাহলে সামনে দিয়ে অতিক্রম বিলকুল করতে পারবে না। চাই যত দূরত্ব দিয়েই অতিক্রম করুক না কেন। কিন্তু যদি মসজিদে বড় হয়, বা ময়দানে নামায পড়ে, তাহলে নামাযী ব্যক্তি নামাযে দাড়িয়ে সেজদার স্থানের দিকে তাকালে যতদূর পর্যন্ত দেখতে পায়, ততটুকু দূরুত্বের বাহির দিয়ে অতিক্রম করবে। আর এর পরিমাণ হল-তিন কাতার সম পরিমাণ। যেটা প্রায় ৪/৫গজ। আর যদি কোন ষ্টেশনে নামায পড়ে, তাহলে সেজদার স্থান বাদ দিয়ে সামনে দিয়ে অতিক্রম করা জায়েজ হবে। {ফাতওয়ায়ে মাহমুদিয়া-১১/১৭৮}
( ومرور مار في الصحراء أو في مسجد كبير بموضع سجوده ) في الأصح ( أو ) مروره ( بين يديه )__ ( في ) بيت و ( مسجد ) صغير ، الخ ( وإن أثم المار ) (رد المحتار-كتاب الصلاة، باب مايفسد الصلاة-2/398
অনুবাদ-ময়দান বা বড় মসজিদে সেজদার স্থান ছাড়া সামনে দিয়ে অতিক্রম করলে কোন সমস্যা নেই। তবে বাড়ি বা ছোট মসজিদে হলে গোনাহ হবে। {ফাতওয়ায়ে শামী-২/৩৯৮, মাজমাউল আনহুর-১/১৮৩, আল বাহরুর রায়েক-২/১৫}
নামাযীর ঠিক সামনে বসা ব্যক্তি স্থান থেকে সড়ে যেতে পারবে?
হ্যাঁ, উক্ত ব্যক্তি স্বীয় স্থান থেকে সড়ে যেতে পারবে। যেহেতু এর দ্বারা নামাযী ব্যক্তির সামনে দিয়ে অতিক্রম করার বিষয় পাওয়া যায় না। সে আস্তে করে স্বীয় স্থান থেকে উঠে চলে যাবে।
এ বিষয়টির দলিল হযরত আয়শা রাঃ এর নিম্নোক্ত হাদীস থেকে স্পষ্টভাবে বুঝা যায়। হাদীসটি হল-
عن عائشة . قال الأعمش وحدثني مسلم عن مسروق عن عائشة : ذكر عندها ما يقطع الصلاة الكلب والحمار والمرأة فقالت شبهتمونا بالحمر والكلاب والله لقد رأيت النبي صلى الله عليه و سلم يصلي وإني على السرير بينه وبين القبلة مضطجعة فتبدو لي الحاجة فأكره أن أجلس فأوذي النبي صلى الله عليه و سلم فأنسل من عند رجليه
[ ر 486 ](صحيح البخارى-كتاب الصلاة، أبواب سترة المصلي،باب من قال لا يقطع الصلاة شيء، رقم الحيديث-493، 514)
অনুবাদ-হযরত মাসরুক আয়শা রা. থেকে বর্ণনা করেন যে, যখন তাকে এই হাদিস শুনানো হল যে, “গাধা ও কুকুর এবং মহিলাদের কারণে নামায ভেঙ্গে যায়” তখন তিনি বললেন যে, “তোমরা আমরা নারী জাতিকে গাধা ও কুকুরের সমতূল্য বানিয়ে দিলে? অথচ আমি নবীজী সা. এর সামনে কিবলার দিকে জানাযার মত শুয়ে থাকতাম। আর নবীজী নামায পড়তেন (তাহাজ্জুদ)। তখন আমার পা ছড়ানো দরকার হলে আমার পা নবীজী সাঃ এর সিজদার স্থানে চলে যেত। (ঘর অন্ধকার থাকার দরুন) যখন তিনি সিজদার জন্য বসতে চাইতেন, তখন আমার পায়ে খোঁচা দিতেন। তখন আমি পা গুটিয়ে নিতাম। (বুখারী শরীফ-হাদিস নং-৪৯২,৫১৪)
এছাড়াও দেখা যেতে পারে-
ইমাদাদুল ফাতওয়া-১/৭৯২
ফাতওয়ায়ে মাহমুদিয়া-১১/১৭৮-১৭৯
নামাযের সামনে দিয়ে অতিক্রমকারীকে নামাযরত ব্যক্তি কিভাবে বাঁধা দিবে?
পুরুষরা তাকবীর দিয়ে, বা কেরাত পড়তে থাকলে কেরাত একটু জোরে পড়ে, আর মহিলারা ডান হাত দিয়ে বাম হাতের উপরিভাগে বাড়ি দিয়ে তালির মত আওয়াজ করে নামাযের সামনে দিয়ে অতিক্রমকারীকে বাঁধা দিবে।
عَنْ أَبِى هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « التَّسْبِيحُ لِلرِّجَالِ وَالتَّصْفِيقُ لِلنِّسَاءِ (سنن ابى داود، كتاب الصلاة، باب التَّصْفِيقِ فِى الصَّلاَةِ، رقم الحديث-940
অনুবাদ-হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তাসবীহ হল পুরুষদের জন্য, আর তাসফীক তথা মৃদু তালি হল মহিলাদের জন্য। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৯৪০, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১০৩৪, সহীহ বুখারী, হাদীস নং-১১৪৫, সহীহ মুসলিম হাদীস নং-৯৮২}
وفى رد المحتار– سمع اسم الله تعالى فقال جل جلاله أو النبي صلى الله عليه وسلم فصلى عليه ، أو قراءة الإمام فقال صدق الله ورسوله تفسد إن قصد جوابه الخ وقيد بقصد الجواب لأنه لو لم يرد جوابه بل أراد إعلامه بأنه في الصلاة لا تفسد اتفاقا (رد المحتار، كتباب الصلاة، باب ما يفسد الصلاة-2/381
দেখুন –ফাতওয়ায়ে শামী-২/৩৮১
والله اعلم بالصواب
0 Comments:
একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!