Saturday, July 1, 2017

আহলে হাদীস মানেই বিনোদন, স্বঘোষিত নব্য মুজতািহদ হলে যা হওয়ার তাই হলোঃ

অনেকদিন হয়ে গেল ছেলে তার পিতাকে 'আব্বু' বলেডাকে না! এ নিয়ে পিতা-পুত্রের মধ্যে কথোপকথন!!
.
পিতাঃ বাবা, তুমি অনেকদিন পর্যন্ত আমাকে 'আব্বু' ডাক না। এর কারণ কী?
.
পুত্রঃ টিভি শায়েখের বয়ান শুনে আমি এখন কারো তাকলীদ করি না! কুরআন ও সহিহ হাদিসের বাইরে কোনো কথা বলি না। নিজের ইজতেহাদ ও তাহকীক ছাড়া কোনো আমল করি না।
.
পিতাঃ কিন্তু তুমি তো কেবল অষ্টম শ্রেণিতে পড়। জীবনে কোনো দিন মাদ্রাসার বারান্দায়ও পা দাও নি। কোনো আলেমের কাছেও পড়নি। তুমি কুরআন-হাদিস বুঝবে কীভাবে? কীভাবে ইজতিহাদ করবে?
.
পুত্রঃ কুরআন -হাদিস বোঝার জন্য মাদ্রাসায় বা আলেমের কাছে পড়তে হয় না। আল্লাহ বলেছেন, বোঝার জন্য আমি কুরআন সহজ করে দিয়েছি।
.
পিতাঃ তুমি তো আরবী পড়তে পারনা! তো বুঝবে কি করে? আর ইজতিহাদ করবে কি করে?
.
পুত্রঃ 'কুরআন হাদীস' বুঝতে ও ইজতিহাদ করতে আরবী জানার প্রয়োজন নাই। তাওহীদ পাবলিকেশন্স এর বাংলায় অনুদিত কিতাব পড়লে যথেষ্ট!
.
পিতাঃ আচ্ছা তুমি মুজতািহদ মানুষ কারো তাকলিদ করবে না, না করো কিন্তু আমাকে আব্বু' ডাক না কেন?
.
পুত্রঃ সহিহ দলিল ছাড়া শুধু অন্ধের মতো কারও কথায় কোনো কিছু মানা শিরক। তাই আপনাকে 'আব্বু' বলে সেদিন ডাকব, যেদিন আমি তাহকীক করে শিওর হব যে, আপনি আমার সত্যিকারের জন্মদাতা পিতা।
.
পিতাঃ বেটা, তাহলে এ ব্যাপারে আমাদের কী করতে হবে?
.
পুত্রঃ আপনার স্ত্রীর সংগে আপনার বিবাহ হয়েছে বলে প্রমান করতে হবে।
.
পিতাঃ বেটা, প্রমাণ স্বরূপ তোমার দাদা সাক্ষী। তিনি এখনও বেঁচে আছেন। তাকে জিজ্ঞেস কর। প্রমাণ পেয়ে যাবে!
.
পুত্রঃ (গরম হয়ে) শুনুন, বাপ দাদার কথায় ধর্ম চলে না! বাপ দাদার দোহায় দিয়ে আপনারা ইসলামকে বিকৃত করেছেন। অথচ বাপ দাদার কথা বা প্রথা মানা সম্পূর্ণ শিরক!
.
পিতাঃ আমাদের কাছে কাগজে লিখা ছাড়া আর কোনো প্রমান নাই। এমনকি বিবাহের অন্য সাক্ষীরাও মারা গেছেন!
.
পুত্রঃ মিস্টার আমি আগেই বলেছি কুরআন ও সহিহ হাদিস ছাড়া অমুক আর তমুকের লিখা ও মুখের কথা গ্রহন যোগ্য নয়! কারণ কুরআন হাদীস ছাড়া অন্য কোন কিছুই দলিল হতে পারে না। তবে হ্যাঁ, ইউটিউব থেকে আপনাদের বিবাহের কোনো ভিডিও দেখালে বিশ্বাস করব! কারণ শায়খদের বয়ান ইউটিউবে থাকে তো, তাই আমি ইউটিউবের ভিডিও খুব বিশ্বাস করি।
.
পিতাঃ তোর মত কুলাঙ্গার সন্তান আমার দরকার নাই। আমি তোকে তাজ্য করলাম।
.
পুত্রঃ তা তো করবেনই। তবে জেনে রাখুন, আপনার বিয়ের দলিল পেশ করতে না পেরে আপনে প্রমাণ করলেন, আপনে মুশরিক, বিদআতিদের একজন, যারা কোন দলিল পেশ না পেরে বাপ দাদার দোহায় দেয়!


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!