কেউ যদি বলে যে তিনি মুহাম্মদপুরী তাহলে কি বাংলাদেশ থেকে বের হয়ে গেছে বা ঢাকাবাসীর তালিকা থেকে বের হয়ে গেছে, অবশ্যই না।
আবার যদি বলে ঢাকায়াইয়া তাহলে কি ঢাকা জেলায়ী, এই বলাতে বাংলাদেশ নামীয় রাষ্ট্রীয় পরিচয় থেকে বের হয়ে গেছে, অবশ্যই না।
আবার যদি বলে ঢাকা বিভাগী, এই বলাতে বাংলাদেশ নামীয় রাষ্ট্রীয় পরিচয় থেকে বের হয়ে গেছে, অবশ্যই না।
আবার যদি বলে ঢাকায়াইয়া তাহলে কি ঢাকা জেলায়ী, এই বলাতে বাংলাদেশ নামীয় রাষ্ট্রীয় পরিচয় থেকে বের হয়ে গেছে, অবশ্যই না।
আবার যদি বলে ঢাকা বিভাগী, এই বলাতে বাংলাদেশ নামীয় রাষ্ট্রীয় পরিচয় থেকে বের হয়ে গেছে, অবশ্যই না।
মুহাম্মদপুরী, ঢাকাইয়া, ঢাকা জেলায়ী, ঢাকা বিভাগী পরিচয় বলাতে তিনি বাংলাদেশী ঠিকই আছেন, কোন দ্বিমত নেই তাতে।
এই পরিচয়গুলোর মূল হলো বাংলাদেশী নাগরিকই প্রমাণ করে।
এখন কেউ যদি বাংলাদেশে থেকে বলে আমি হায়দারাবাদী তাহলে দেখতে হবে হায়দারাবাদ বাংলাদেশের অংশ কিনা সেইটা, যদি প্রমাণিত হয় যে তা নয় তবে তিনি নাগরিকত্বের ক্ষেত্রে বাংলাদেশচ্যুত ভিন্নদেশী মানুষ বসবাসসূত্রে বাংলাদেশে অবস্থান।
হানাফী, শাফেয়ী, মালেকী, হাম্বলী ফিকহরের অনুসারীরা ঠিক তদ্রুপভাবেই মুসলিম, উম্মতে মুহাম্মদী (সাঃ)।
হানাফী বলাতে কেউ মূল পরিচয় মুসলিম থেকে বাহির হয়ে যায় না। তার বাইরে যদি কেউ কাদিয়ানী, শিয়া, পন্নীসহ প্রমাণিত ভ্রান্ত ফেরকার পরিচয় দেয় সে হায়দারাবাদীর মতোই বাংলাদেশচ্যুত তথা মুসলমানিত্ব-র মূল পরিচয় থেকে চ্যুত, মানুষ হিসেবে শুধু এই গ্রহের অধিবাসী।
হানাফী বলাতে কেউ মূল পরিচয় মুসলিম থেকে বাহির হয়ে যায় না। তার বাইরে যদি কেউ কাদিয়ানী, শিয়া, পন্নীসহ প্রমাণিত ভ্রান্ত ফেরকার পরিচয় দেয় সে হায়দারাবাদীর মতোই বাংলাদেশচ্যুত তথা মুসলমানিত্ব-র মূল পরিচয় থেকে চ্যুত, মানুষ হিসেবে শুধু এই গ্রহের অধিবাসী।
এখন বলুন কেন তবে জাকিরি ভ্রান্ত মত গ্রহণ করা হয়েছে “ আমি শুধুই মুসলিম” বলতেই হবে??
0 Comments:
একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!