Saturday, May 27, 2017

সন্তানকে মোবাইল নাকি পিস্তল উপহার দিচ্ছি !!!

ঘটনা: ১ আমার ছোট ভাই ২য় বর্ষ প্যাথলজী মেডিসিন ডিপ্লোমা করছে। যুগের সাথে তাল মিলাতে একটা স্মার্টফোন দরকার। আমি দিতে রাজী ছিলাম না এমনকি তাকে মোবাইল দিতেই রাজী নই। আমি দেইনি, তাই বলেকি ডিজিটাল প্রজন্ম থেমে থাকবে। না থেমে থাকেনি ঠিকই মা-বাবাকে ম্যানেজ করে পরপর দুইটা স্মার্টফোন বাগিয়ে নিয়েছে। তাতে কি উপকার হয়েছে তাই বলছি। আমার কাছে আল্লাহর রহমতে ইসলামী বইয়ের কালেকশন ভালই আছে, প্রিন্ট ভার্সন। আমি হয়তো মরার আগেও এগুলো পড়ে শেষ করতে পারবোনা। তবে কেনা থেমে নেই, আমৃত্যু কিনে সংগ্রহ করে যাবো কেউ না কেউ তো পড়বে ইনশাআল্লাহ। আমার এই কালেকশন থেকে আজ পর্যন্ত ৫টি বইও তাকে পড়ানো সম্ভব হয়নি। দায়ী কে, আমি এই মোবাইল নামক পিস্তলটিকেই বলব। মোবাইল কোম্পানীগুলো ফেবু ফ্রি করে দিয়ে জাতির ভবিষ্যৎকে বাঁশ দিচ্ছে বলে আমি মনে করি। সারাদিন এই আজাইরা জিনিসটা নিয়েই ব্যস্ত থাকে। পাঠ্যবইও কম পড়ে। তার সাথে যারা ফেবুতে ব্যস্ত তারাও তার মতই এই আজাইরা কামেই ব্যস্ত থাকে।
তো ভবিষৎতে মাকাল মার্কা সার্টিফিকেটধারী হবে যদি এই অবস্থায় শিক্ষাজীবন পার করে।

ঘটনা:২ হোমিও ডাঃ আব্দুর রহমান ভাইয়ের সাথে সম্পর্কটা বন্ধুর মতো হওয়াতে নানা বিষয়ে দেখা হলেই সময়গুলো জমে উঠে। উনার ছেলেকে কোথায় ভর্তি করাবে, পারিবারিক নানান সমস্যা নিয়ে দুজনই শেয়ার করি একটি সমাধান পাওয়ার বা মনের দুঃখ শেয়ার করার প্রয়োজনে।তো গত সপ্তাহে বলল উনার ছেলের মোবাইলে আসক্তির গল্প। রাতভর মোবাইলে ব্যস্ত, খালি আঙ্গুল দিয়ে স্ক্রিনে টুকাটুকি করে। উনি জানতে চাইল এর দ্বারা কি কি করা যায়, বললাম যতটুকু জানি। মোবাইলটা উপহার পেয়েছে প্রবাসী চাচার কাছে থেকে। মোটকথা ছেলে এখন পড়ালেখায় মনোযোগ নেই মোবাইল নিয়ে দিন-রাত ব্যস্ত।

ঘটনা:৩
ফেবুতে কার কত বয়স না জেনেই বন্ধু হই। এভাবেই পরিচয় হয় কিছু অল্প বয়সী ভাই-বোনের সাথে। তারা অনেকে এসএসসি দিবে বা এইচএসসি-তে ১ম বর্ষে পড়ে। কিছুদিন খোজ খবর রাখলাম কতক্ষণ ফেবুতে থাকে। তারপর যখন জিজ্ঞেস করলাম সারাদিন তো ফেবুতে দেখি পড়ালেখা কখন করা হয়। এরকম প্রশ্ন হয়তো তারা আশা করেনি। উত্তর যা পেলাম তাতে মনে হয়েছে পড়ালেখা এখন মন চাইলে পড়ে না মন চাইলে পড়েনা তবে ফেবুতে একটিভ থাকা হয়।

সন্তানদের মোবাইল নিয়ে মা-বাবার অনেক অভিযোগ শুনেছি। তবে আমি মনে করি আমাদের পরবর্তী প্রজন্মকে রক্ষার জন্য তাদের হাতে মোবাইল নামক পিস্তল না দেয়াই ভাল। অন্তত বয়স ২০ না হলে তার সঠিক ব্যবহার তারা করতে পারবেনা বলে মনে করছি।

নোট: পুলিশের হাতে পিস্তল থাকা আর মুরগী মিলনের কাছে পিস্তল থাকা সমান কথা নয়। বয়স্করাও এর অপব্যবহার করে থাকি।


শেয়ার করুন

0 Comments:

একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই!