আল্লাহর রাস্তায় গিয়ে একটি নেক আমলে ৪৯,০০,০০,০০০ (ঊনপঞ্চাশ কোটি) গুণ বেশি সওয়াব হয়। উপরোক্ত কথাটি শুনলে কেউ কেউ বড় বড় টাস্কি খাওয়া চোখে জিজ্ঞাসা করেনঃ- ভাই! এই হাদীসটা কি স্বপ্নে পাইছেন? আবার কেউ কেউ ঘর্মাক্ত চেহারা নিয়ে বিস্ময় প্রকাশ করে বলেনঃ- উরেব্বাবাহ! এত্ত সওয়াব? সামান্য এতটুকু আমলে এত্ত সওয়াব দিবে কেন ? আবার কোন কোন ভাই শোনামাত্র শেখানো বুলি ছুঁড়তে শুরু করেন। এমন কথা নাকি কোন হাদীস-ভাণ্ডারে নেই। গাট্টিওয়ালারা বানাইছে। ‘ইলিয়াসী’রা হাদীস বানায়, ইত্যাদি। অনেকেই অভিযোগ করে থাকেন, কুরআন- হাদীসের ব্যাখ্যাকে জিলাপীর মত আড়াই পাঁচ না দিলে নাকি ‘দাঈ ও মুবাল্লিগ’ ভাইদের কোন কথা সঠিক সাব্যস্ত করা সম্ভব নয়। বিশেষ করে ‘ইসলামী টিভি ছিন্তাইবীদ’ ভাইগণ এমন অভিযোগ বেশি করে থাকেন। অথচ বাস্তবতা হলো, অধিকাংশ ক্ষেত্রে কোন ব্যাখ্যারও প্রয়োজন হয়না। শুধুমাত্র হাদীসের সরল অনুবাদই যথেষ্ট। ‘৪৯ কোটি’র হাদীসটি যেমন মাত্র ১টি হাদীস দিয়েই সাব্যস্ত হয়ে যায়। তবে জনসাধারণের সুবিধার্থে উক্ত হাদীসটির সাথে আরেকটি সহায়ক হাদীস না দিলেই নয়। যেমনঃ
ﺣﺪﺛﻨﺎ ﺃﺣﻤﺪ ﺑﻦ ﻋﻤﺮﻭ ﺑﻦ ﺍﻟﺴﺮﺡ ﺣﺪﺛﻨﺎ ﺍﺑﻦﻭﻫﺐ ﻋﻦ ﻳﺤﻴﻰ ﺑﻦ ﺃﻳﻮﺏ ﻭﺳﻌﻴﺪ ﺑﻦ ﺃﺑﻲ ﺃﻳﻮﺏ ﻋﻦ ﺯﺑﺎﻥ ﺑﻦ ﻓﺎﺋﺪ ﻋﻦ ﺳﻬﻞ ﺑﻦ ﻣﻌﺎﺫ ﻋﻦ ﺃﺑﻴﻪ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺇﻥ ﺍﻟﺼﻼﺓ ﻭﺍﻟﺼﻴﺎﻡ ﻭﺍﻟﺬﻛﺮ ﺗﻀﺎﻋﻒ ﻋﻠﻰ ﺍﻟﻨﻔﻘﺔ ﻓﻲ ﺳﺒﻴﻞ ﺍﻟﻠﻪ ﺑﺴﺒﻊ ﻣﺎﺋﺔ ﺿﻌﻒ
অনুবাদঃ আল্লাহর রাস্তায় খরচে তুলনায় আল্লাহর রাস্তায় নামাজ, রোজা ও জিকিরের সওয়াব ৭০০ (সাতশত) গুণ বেশি। (আবু দাউদ, হাদীস নং- ২৪৯৮) এখন জানা দরকার, আল্লাহর রাস্তায় খরচের সওয়াব কত?
ﺣَﺪَّﺛَﻨَﺎ ﻫَﺎﺭُﻭﻥُ ﺑْﻦُ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺍﻟْﺤَﻤَّﺎﻝُ ، ﺣَﺪَّﺛَﻨَﺎ ﺍﺑْﻦُ ﺃَﺑِﻲ ﻓُﺪَﻳْﻚٍ ، ﻋَﻦِ ﺍﻟْﺨَﻠِﻴﻞِ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ، ﻋَﻦِ ﺍﻟْﺤَﺴَﻦِ ، ﻋَﻦْ ﻋَﻠِﻲِّ ﺑْﻦِ ﺃَﺑِﻲ ﻃَﺎﻟِﺐٍ ، ﻭَﺃَﺑِﻲ ﺍﻟﺪَّﺭْﺩَﺍﺀِ ، ﻭَﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ، ﻭَﺃَﺑِﻲ ﺃُﻣَﺎﻣَﺔَ ﺍﻟْﺒَﺎﻫِﻠِﻲِّ ، ﻭَﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋُﻤَﺮَ ، ﻭَﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ، ﻭَﺟَﺎﺑِﺮِ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ، ﻭَﻋِﻤْﺮَﺍﻥَ ﺑْﻦِ ﺍﻟْﺤُﺼَﻴْﻦِ ، ﻛُﻠُّﻬُﻢْ ﻳُﺤَﺪِّﺙُ ، ﻋَﻦْ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺃَﻧَّﻪُ ﻗَﺎﻝَ : ” ﻣَﻦْ ﺃَﺭْﺳَﻞَ ﺑِﻨَﻔَﻘَﺔٍ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﺃَﻗَﺎﻡَ ﻓِﻲ ﺑَﻴْﺘِﻪِ ﻓَﻠَﻪُ ﺑِﻜُﻞِّ ﺩِﺭْﻫَﻢٍ ﺳَﺒْﻊُ ﻣِﺎﺋَﺔِ ﺩِﺭْﻫَﻢٍ ، ﻭَﻣَﻦْ ﻏَﺰَﺍ ﺑِﻨَﻔْﺴِﻪِ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﺃَﻧْﻔَﻖَ ﻓِﻲ ﻭَﺟْﻪِ ﺫَﻟِﻚَ ﻓَﻠَﻪُ ﺑِﻜُﻞِّ ﺩِﺭْﻫَﻢٍ ﺳَﺒْﻊُ ﻣِﺎﺋَﺔِ ﺃَﻟْﻒِ ﺩِﺭْﻫَﻢٍ ، ﺛُﻢَّ ﺗَﻠَﺎ ﻫَﺬِﻩِ ﺍﻟْﺂﻳَﺔَ ﻭَﺍﻟﻠَّﻪُ ﻳُﻀَﺎﻋِﻒُ ﻟِﻤَﻦْ ﻳَﺸَﺎﺀُ ﺳﻮﺭﺓ ﺍﻟﺒﻘﺮﺓ ﺁﻳﺔ ২৬১"
অনুবাদঃ যে ব্যক্তি আল্লাহর রাস্তায় খরচ পাঠিয়ে দেয় অথচ নিজে ঘরে অবস্থান করে, তার প্রতিটি দিরহামের বিনিময়ে ৭০০ (সাতশত) গুণ সওয়াব লাভ হয়। আর যে ব্যক্তি নিজেই জিহাদে শরীক হয় এবং নিজ প্রয়োজনে খরচ করে তার প্রতিটি দিরহামের বিনিময়ে ৭,০০,০০০ (সাত লক্ষ) গুণ বেশি সওয়াব লাভ হয়। অতপর, তিনি তেলাওয়াত করলেনঃ আল্লাহ যাকে চান তাকে ইচ্ছামত বাড়িয়ে দেন। সূরা বাক্বারাহ, আয়াত নং- ২৬১। (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং- ২৭৫৪) এবার কী বুঝা যাচ্ছে? দানের সওয়াব যদি হয় ৭,০০,০০০ আর ইবাদাতের সওয়াব যদি হয় দানের ৭০০ গুণ তাহলে ফলাফল কী দাঁড়ায়? ৭,০০,০০০ x ৭০০ = ৪৯,০০,০০,০০০ অতএব, সমালোচনাকারী ভাইদের নিকট বিনীত অনুরোধ, আল্লাহর ওয়াস্তে সমালোচনা বন্ধ করুন এবং উলামায়ে কেরামের তত্বাবধানে দ্বীন ও দ্বীনি ইলম শিক্ষার চেষ্টা করুন। সব সংশয় দূর হয়ে আপনার সামনে উম্মোচিত হবে সত্যের আলো-ঝলমলে চিরসুন্দর রাজপথ তথা ‘সীরাতে মুস্তাক্বীম’।। যে পথের অনুসরণকারীদের
শেষ গন্তব্য হবে জান্নাত। আল্লাহ তা’আলা আমাদেরকে সত্যাবলম্বী হওয়ার তওফীক দান করুন।
যদি ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন।
আসসালামু আলাইকুম! ভাই আমি আপনার কথার সাথে একমত যে, আল্লাহর রাস্তার ফজিলত অনেক বেশি। কিন্তু আল্লাহর রাস্তা বলে শুধুমাত্র দাওয়াত ও তাবলীগ এর কাজকে বোঝানো এটা কতটুকু যুক্তিযুক্ত বা দলিল ভিত্তিক? যাকাত প্রদানের ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম হলো وفى سبيل الله তথা যারা আল্লাহর রাস্তায় আছে তাদেরকে যাকাতের অর্থ দাও- এখন বলেন তো! এখানে আল্লাহর রাস্তা বলে কোন পথকে বোঝানো হয়েছে, বা তাবলীগের ভাইকে তাবলীগ করার কারনে যাকাত দেওয়া যাবে কি-না? আল্লাহ্ আমাদের সহীহ বুঝ দান করুন।
ReplyDelete